বিজ্ঞাপন

বিয়ের পিড়িতে বসা হলো না ইবি ছাত্রীর, মারা গেলেন ভাসকুলাইটিস রোগে

May 14, 2024 | 8:52 pm

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট

কুষ্টিয়া: বিরল ভাসকুলাইটিস রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সামিয়া আক্তার। তিনি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী ছিলেন। তিনি তার ব্যাচের মধ্যে মেধা তালিকায় প্রথম স্থানে ছিলেন। এ ছাড়া কিছুদিন আগে তার বিয়েও ঠিক হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ মে) দুপুর ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তার মৃত্যু হয়। বিকেলে গণিত বিভাগের সভাপতি অধ্যাপক ড. সজীব আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

পরিবার ও বিভাগ সূত্রে জানা যায়, পাবনার শাফারত আলীর মেয়ে সামিয়া। তিন ভাই-বোনের মধ্যে মেজো সন্তান তিনি। সামিয়ার এই রোগটি ২০২০ সালে দেখা দেয়। পরে এক বছর চিকিৎসা নেওয়ার পর সুস্থ হয়েছিল। কিন্তু গত ছয় মাস আগে সামিয়া আবার অসুস্থ হয়ে পড়ে।

এ বিষয়ে বিভাগের সভাপতি ড. সজীব আলী বলেন, বেশ কিছুদিন আগে মেয়েটি অসুস্থ থাকায় ছুটি নিয়েছিল। তবে আজ তার মৃত্যুর সংবাদ শুনতে হবে এতে প্রস্তুত ছিলাম না। আমরা শোকাহত। সে রেজাল্টে ব্যাচের প্রথম ছিল।’

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. পারভেজ হাসান বলেন, ‘ভাসকুলাইটিস খুবর বিরল প্রকৃতির রোগ। এ রোগে আক্রান্ত রোগীকে চিকিৎসা দিয়ে কিছুটা সুস্থ্ রাখা যায় কিন্তু পুরোপুরি রোগ নিরাময় করা যায় না বললেই চলে। সাধারণত ইমিউন সিস্টেমের দুর্বলতা থেকে এই রোগ হয়ে থাকে। এই রোগে আক্রান্ত হলে রক্ত চলাচলের পথ সরু হয়ে যায়। একে রক্তনালীর প্রদাহ বলা হয়। ফলে পর্যাপ্ত রক্ত সঞ্চালন না হওয়ায় শরীরের বিভিন্ন অংঙ্গ ধীরে ধীরে অকার্যকর হয়ে যায়।’

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন