বিজ্ঞাপন

বর্ণিল পুষ্পে রঙিন কুবি ক্যাম্পাস

May 15, 2024 | 9:55 am

মোহাম্মদ রাজীব, কুবি করেসপন্ডেন্ট

কুবি: গ্রীষ্মের তপ্তরোদেও প্রকৃতির অনিন্দ্য রূপে ফুটে ওঠে। যার দেখা মিলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)। লালমাটির এই সবুজ ক্যাম্পাস এখন সেজেছে বর্ণিল সাজে। রক্তিম আভার লাল, হলুদ, বেগুনী, সাদা রঙের নানা বৈচিত্র্যময় ফুলে এখন ছেয়ে আছে পুরো ক্যাম্পাস।

বিজ্ঞাপন

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ক্যাম্পাসের প্রধান ফটক দিয়ে প্রবেশ করতেই যে কারেও চোখ পড়বে বিচিত্র একটি ফুল গাছের দিকে। লালচে গোলাপি ও সাদা বর্ণের পাপড়িতে ক্যাম্পাসের আকাশ বাতাস মাতিয়ে রাখছে ‘ক্যাসিয়া জাভানিকা’ বা লাল সোনাইল নামের ফুল। এই ফুলের মোহময় সৌরভ তরুণ-তরুণী, কিশোর-কিশোরী, শিক্ষক-শিক্ষার্থী ও দর্শনার্থীদের নজর কাড়ছে, চোখ জুড়াচ্ছে।


লাল সোনাইলের ছড়ানো ছিটানো পাতা দেখলে মনে হবে যেন কেউ ছাতা ধরে গোলাপি-সাদা বর্ণের ফুল নিয়ে অভ্যর্থনা জানাচ্ছে প্রকৃতিপ্রমীদের।

প্রধান ফটক পেরিয়ে আরেকটু সামনে এগোলেই চোখে পড়বে কৃষ্ণচূড়া। গাছ থেকে ঝড়ে পড়া এই ফুল দেখে মনে হবে যেন কেউ লাল গালিচা পেতে রেখেছে। ক্যাম্পাসের ব্যবসায় শিক্ষা অনুষদ, কলা ও মানবিক অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া থেকে শহীদ মিনারের পুরো সড়ক কৃষ্ণচূড়া ফুলের রক্তিম আভায় নব যৌবন ফিরে পেয়েছে এই গ্রীষ্ম ঋতুতে।

বিজ্ঞাপন


ক্যাম্পাসের মুক্তমঞ্চ থেকে শুরু করে ক্যাফেটেরিয়ার সামনে পর্যন্ত সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছে বেগুনি রংয়ের জারুল ফুল। প্রকৃতির রূপময় সানিধ্য পেতে প্রতিদিনই এখানে আসেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দর্শনার্থীরা। কেউ ছবি তুলছেন ফুল হাতে আবার কেউ প্রিয়তমার খোঁপায় গুঁজে দিচ্ছেন বেগুনি জারুল ফুল।

এদিকে হলুদ সোনালু ফুলেও সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আকাশ বাতাস। গাছে পুষ্পমাল্যের মতো থোকায় থোকায় ছড়িয়ে রয়েছে এই ফুল। মনপ্রাণ উজাড় করে এই ফুলের ছোঁয়া নিতে ইচ্ছে করবে যে কারো।


ইংরজি বিভাগের ফরেস্ট অব আর্ডেনের ঠিক পেছনে তাকালেও দেখা মিলবে এই হলুদাভ সোনালু ফুলের।

বিজ্ঞাপন

ফুলের রূপে মুগ্ধ হয়ে অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সুমাইয়া তাহসিন বলেন, ‘এই ক্যাম্পাস হচ্ছে আমাদের বসুন্ধরার স্বর্গোদ্যান। গ্রীষ্মের নানারকম ফুলে ফুলে সজ্জিত হয়েছে আমাদের ক্যাম্পাসের প্রতিটি চত্বর-আঙিনা। ক্যাম্পাসে জারুল, সোনালু ও কৃষ্ণচূড়াসহ বিচিত্র ফুলে ছেয়ে গেছে পথ-ঘাট। প্রকৃতির এ সৌহার্দ্য দেখে আমি মুগ্ধ-বিমোহিত-বিহ্বলিত।’


একই বিভাগের আরেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস জানান, গ্রীষ্মের তপ্ত রোদেও বিচিত্র ফুল-ফলের রংয়ের পসরা সাজিয়েছেন প্রকৃতি। ক্যাম্পাসের সবুজবীথির মাঝে রক্তলাল কৃষ্ণচূড়ার আভা যেন নতুন প্রাণ সঞ্চার করেছে।

ইংরেজি বিভাগের প্রভাষক তারিন বিনতে এনাম বলেন, ‘ফুল সৌন্দর্য এবং নির্মলতার প্রতীক। রঙিন ফুলগুলো ক্যাম্পাসের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দিয়েছে। পর্যটকদের পছন্দের একটি জায়গা এখন কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ক্যাম্পাস।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন