বিজ্ঞাপন

৪১ বছর পর চ্যাম্পিয়নস লিগে অ্যাস্টন ভিলা

May 15, 2024 | 10:19 am

স্পোর্টস ডেস্ক

একটা সময় ইউরোপিয়ান কাপে নিয়মিতই খেলতেন তারা। তবে কালকে বিবর্তনে ইউরোপ সেরা টুর্নামেন্ট থেকে হারিয়ে গেছে ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলা। অবশেষে ৪১ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরছে এমিলিয়ানো মার্টিনেজের দল। চ্যাম্পিয়নস লিগ নামকরণের পর এই প্রথম টুর্নামেন্টের জন্য কোয়ালিফাই করল ভিলা। ম্যানচেস্টার সিটির কাছে টটেনহাম হেরে যাওয়ায় নিশ্চিত হয়েছে ভিলার সেরা চারে থাকা ও চ্যাম্পিয়নস লিগে খেলা।

বিজ্ঞাপন

১৯৮১-৮২ মৌসুমে নিজেদের ইতিহাসের প্রথম ও একমাত্র ইউরোপিয়ান কাপ জিতেছিল ভিলা। পরের মৌসুমে কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরেছিল তারা। সেই শেষ। এরপর দীর্ঘ চার দশকে আর ইউরোপ সেরার টুর্নামেন্টে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। মাঝে ১৯৯২ সালে এই টুর্নামেন্টের নাম পরিবর্তন হয়ে এখন সেটা চ্যাম্পিয়নস লিগ। দীর্ঘ এই সময়ে বেশ কয়েকবার কাছে গিয়েও চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে পারেনি ভিলা।

এই মৌসুমে শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অ্যাস্টন ভিলা। সেরা চারে থাকার লড়াইয়ে তাদের মূল প্রতিদ্বন্দ্বী ছিল টটেনহাম, নিউক্যাসেল ও চেলসি। শেষ পর্যন্ত এই তিন ক্লাবের চেয়ে বেশ এগিয়ে থেকেই সেরা চারে থাকা নিশ্চিত করেছে ভিলা। গত রাতে ঘরের মাঠে সিটির কাছে ২-০ গোলে হেরে চ্যাম্পিয়নস লিগে খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে টটেনহামের। ৩৭ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষ চার নিশ্চিত করেছে ভিলা। তাদের চেয়ে ৫ পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে আছে টটেনহাম। শেষ ম্যাচে তাই ফলাফল যাই হোক, চ্যাম্পিয়নস লিগে যাচ্ছে ভিলা।

সিটি-টটেনহাম ম্যাচ একসাথেই দেখেছেন ভিলার ফুটবলার, কোচ ও ম্যানেজমেন্ট। শেষ বাঁশি বাজার পর উল্লাসে ফেটে পড়েন মার্টিনেজসহ দলের সবাই। আনন্দ উদযাপনের সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন