বিজ্ঞাপন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও জোরদার হবে: পরিবেশমন্ত্রী

May 15, 2024 | 5:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ ও জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের ভিত্তিতে আগামী দিনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র। আমরাও যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক আরও গভীর করতে চাই। বৈঠকে আমাদের দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আলোচনা হয়েছে।

বুধবার (১৫ মে) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ডোনাল্ড লু’র নেতৃত্বে একটি প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে বৈঠক করে। বৈঠক শেষে সাংবাদিকদের পরিবেশমন্ত্রী এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার জন্য বিনা মূল্যে রিয়াল টাইম স্যাটেলাইট ডেটা অফার করার পরিকল্পনা করেছে। এর মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, দূষণ, এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলো পর্যবেক্ষণ করতে সক্ষম হবে। বাংলাদেশ প্রযুক্তি হস্তান্তর, সক্ষমতা বৃদ্ধি, স্মার্ট এগ্রিকালচার এবং সবুজ ও জলবায়ু প্রযুক্তির অগ্রগতি, অর্থায়নে সহায়তা কামনা করা হয়েছে। এ ছাড়া, প্রান্তিক পর্যায়ের মানুষের কল্যাণ নিশ্চিতে প্রকল্প বাস্তবায়নে আরও আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিষয়ে তারা কীভাবে আমাদের সহযোগিতা করবে সে বিষয়ে আমরা কথা বলেছি। আমি আশাবাদী যুক্তরাষ্ট্রের পরিকল্পনায় তারা আমাদের চাহিদার কথা মাথায় রাখবে।

তিনি বলেন, আলোচনায় পরিবেশগত ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার পাশাপাশি টেকসই উন্নয়ন নিশ্চিতে সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের ওপর জোর দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করার কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন