বিজ্ঞাপন

‘অস্বস্তিকর’ বিষয়ে কাজ করবেন লু, নতুন অধ্যায়ের প্রত্যাশা

May 15, 2024 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার ‘অস্বস্তিকর’ বিষয়গুলো নিয়ে কাজ করার আগ্রহের কথা জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর তিনি জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে যুক্তরাষ্ট্র সামনের দিকে তাকাতে চায়। দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন অধ্যায় প্রত্যাশা করছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

বুধবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড লু। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

ডোনাল্ড লু বলেন, দুই দেশের নাগরিকদের মধ্যে নতুন করে আস্থার সম্পর্ক গড়ে তোলাই আমার সফরের লক্ষ্য। গত বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক উত্তেজনা ছিল। এখানে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। এখন আমরা নতুন একটি অধ্যায় প্রত্যাশা করছি।

‘দুই দেশের সম্পর্ককে জোরদার করতে আমরা একটি উপায় বের করতে চাচ্ছি। আমাদের সম্পর্কের অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করতেই আমি আজ মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। আমাদের অনেকগুলো অস্বস্তিকর বিষয় আছে— র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, শ্রম আইন সংশোধন, মানবাধিকার ও ব্যবসায়িক পরিবেশ সংস্কার; এই বিষয়গুলো নিয়ে কাজ করতে চাই,’— বলেন লু।

বিজ্ঞাপন

মার্কিন এই কূটনীতিক বলেন, ‘অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করার পাশাপাশি আমরা ইতিবাচক বিষয়গুলো নিয়ে সহযোগিতা বাড়াতে চাই। আমরা নতুন বিনিয়োগ নিয়ে কথা বলেছি। বাংলাদেশের আরও বেশি শিক্ষার্থী যেন যুক্তরাষ্ট্রে লেখাপড়া করতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে। পরিবেশবান্ধব জ্বালানি নিয়েও কথা বলেছি। কীভাবে এ নিয়ে একসঙ্গে কাজ করা যায়, তা বলেছি।’

ডোনাল্ড লু আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে কীভাবে একসঙ্গে লড়াই করতে পারি, মন্ত্রীর সঙ্গে সে বিষয়ে আমি আলাপ করেছি। সরকারে স্বচ্ছতা ও কর্মকর্তাদের জবাবদিহিতা বাড়াতে অনেক কাজ করার বাকি আছে।’

লু এর আগে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকেও দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার বিষয়ে আলোচনা হয় বলে জানান পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বিজ্ঞাপন

মার্কিন এই সহকারী মন্ত্রী বাংলাদেশ সফরে এসেছেন গতকাল মঙ্গলবার (১৪ মে)। গতকালই তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেন।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন