বিজ্ঞাপন

এবার ৫ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট

May 15, 2024 | 11:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কয়েক দিনের বৃষ্টির স্বস্তির পর ফের ফিরে এসেছে তাপপ্রবাহ। এবারে দেশের পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট তথা তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

বুধবার (১৫ মে) সন্ধ্যা ৬টায় এ সতর্কবার্তা দেওয়া হয়েছে। উপপরিচালকের পক্ষে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা সতর্কবার্তায় বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর বলছে, জলীয় বাষ্প বেশি থাকার কারণে তাপপ্রবাহের এলাকাগুলোতে অস্বস্তিকর পরিস্থিতি থাকতে পারে।

এর আগে এপ্রিলের প্রথম দিন থেকেই দেশে তাপপ্রবাহ শুরু হয়েছিল। তা বজায় ছিল গোটা এপ্রিল মাসজুড়েই। মাসের বড় একটি অংশেই তাপপ্রবাহ বজায় ছিল সারা দেশেই। বিশেষ করে দেশের দক্ষিণ, দক্ষিণপশ্চিম ও উত্তরাঞ্চলে তাপপ্রবাহের তীব্রতা ছিল বেশি।

বিজ্ঞাপন

এরপর এ মাসের শুরুতেই শুরু হয় বৃষ্টি। ধীরে ধীরে সারা দেশেই বৃষ্টির প্রবণতা ছড়িয়ে পড়লে তাপপ্রবাহ শেষে স্বস্তি ফিরে আসে জনজীবনে। সপ্তাহ দুয়েক পর আবার তাপপ্রবাহ শুরু হলো।

বুধবার সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, টাঙ্গাইলে ৩৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ফরিদপুর, মাদারীপুর ও গোপালগঞ্জেও তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি। রাজশাহী বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে, ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতেও তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

রংপুর বিভাগের রাজারহাট ও সৈয়দপুরে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘর পেরিয়ে গেছে। ময়মনসিংহ আর সিলেট বিভাগেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি। চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। অন্য অনেক এলাকাতেই তাপমাত্রা ৩৬ ও ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও বরিশাল বিভাগের প্রায় পুরোটাইতেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন