বিজ্ঞাপন

রোববার থেকে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরতে হবে

May 16, 2024 | 11:39 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গত মাসে দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরার আবশ্যিকতা শিথিল করে সুপ্রিম কোর্ট প্রশাসন যে আদেশ জারি করেছিল তা বাতিল করা হয়েছে। আগামী রোববার (১৯ মে) থেকে এ নতুন নির্দেশনা কার্যকর হবে। এর ফলে রোববার থেকেই সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধান করতে হবে।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতির আদেশে বুধবার (১৫ মে) এ বিষয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

এর আগে, দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের গত ২০ মার্চ একটি বিজ্ঞপ্তি দেয়েছিলো সুপ্রিম কোর্ট প্রশাসন। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে বাংলাদেশের প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনা হয়।

আলোচনায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যিকতা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

ওই নির্দেশনা ২১ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বহাল থাকার কথা বলা হয়েছিল।

এরপর গতকাল ১৫ মে নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যিকতা শিথিল করে ২০ এপ্রিল জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা রহিত করা হলো। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রুলসে থাকা পরিধেয় পোশাক অনুসরণ করে আইনজীবীরা শুনানিতে অংশ নেবেন। এ নির্দেশনা ১৯ মে থেকে কার্যকর হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন