বিজ্ঞাপন

দক্ষিণ গাজায় জাতিসংঘের খাদ্য ও তাঁবু শেষ

May 16, 2024 | 1:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে বাস্তুচ্যুত প্রায় ১০ লাখ মানুষের জন্য জাতিসংঘের কাছে তাঁবু ও খাদ্য শেষ হয়ে গেছে। গাজায় প্রবেশপথে ইসরাইলি অবরোধের কারণে বাইরে থেকে ত্রাণ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় এই সংকট সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

জাতিসংঘের কর্মকর্তারা বুধবার (১৫ মে) বিকেলে গার্ডিয়ানকে বলেছেন, গাজার উত্তর তৃতীয়াংশকে দক্ষিণ থেকে বিভক্ত করা নদীর দক্ষিণে তাদের গুদামগুলো এখন পুরোপুরি খালি। সম্প্রতি ইসরাইলি আক্রমণের পরে এই অঞ্চলে প্রবেশের প্রধান পয়েন্টগুলো বন্ধ হয়ে গেছে। ইসরাইলি আক্রমণ বন্ধ না হলে গুদামে সরবরাহ আসার কোনো সুযোগ নেই।

জাতিসংঘের মানবিক কার্যক্রমের জন্য গাজা সাব-অফিসের প্রধান জার্জিওস পেট্রোপোলোস বলেছেন, মানবিক গুদামগুলোতে কোনো তাঁবু নেই। এছাড়াও নদীর দক্ষিণে বিশ্ব খাদ্য কর্মসূচির কাছে কোনো খাবার অবশিষ্ট নেই।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধের মধ্যে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি এবং জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা গাজার বেশিরভাগ জনসংখ্যার মধ্যে বেঁচে থাকার জন্য মৌলিক প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে আসছে। তবে তাদের বণ্টন মূলত মিশর থেকে গাজায় প্রবেশ পথ রাফা এবং ইসরাইলের নিকটবর্তী প্রবেশপথ কেরেম শালোমের মধ্য দিয়ে ট্রাক চলাচলের উপর নির্ভর করে। এই দুই পয়েন্ট বন্ধ থাকলে ত্রাণ সরবরাহও বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

গত সপ্তাহে ইসরাইলি সেনারা রাফায় স্থল অভিযান শুরু করেছে। তারা রাফা ক্রসিং বন্ধ করে দিয়েছে। জাতিসংঘের কর্মকর্তারা বলেছেন, ক্রমাগত যুদ্ধ এবং রাফাতে ইসরাইলি আক্রমণের সঙ্গে যুক্ত অন্যান্য সমস্যার কারণে কেরেম শালোমে ত্রাণবাহী গাড়ির চাপ বেড়েছে। এতে কেরেম শালোমে অচল দশা তৈরি হয়েছে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন