বিজ্ঞাপন

রঘু রাইকে নিয়ে ‘রাইজ অব আ নেশন’

May 16, 2024 | 5:20 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ভারতের দ্য স্টেটমেন্ট পত্রিকার প্রধান আলোকচিত্র সাংবাদিক রঘু রাই মুক্তিযুদ্ধের সময় ভারতের শরণার্থী শিবির ঘুরে ঘুরে উদ্বাস্তু বাংলাদেশিদের অবর্ণনীয় কষ্টের জীবনযাত্রা তুলে ধরেন তার ক্যামেরায়। পাশাপাশি জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশে প্রবেশ করে মুক্তিযোদ্ধাদের প্রত্যক্ষ যুদ্ধের দৃশ্য এবং চূড়ান্ত বিজয়ের পর বিজয়ী মুক্তিযোদ্ধাদের দেশে ফেরা ও পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের দৃশ্যও তার ক্যামেরায় ধারণ করেছিলেন। তার তোলা ছবিগুলো একদিকে যেমন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অমূল্য দলিল হয়ে আছে, তেমনি ছবিগুলো ব্যক্তিগতভাবে তাকেও আলোকচিত্রী হিসেবে আন্তর্জাতিক খ্যাতি এনে দিয়েছে।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধের সময় তার তোলা ছবিগুলো নিয়ে ‘রাইজ অব আ নেশন’ নামের একটি বই প্রকাশনার কাজ চলছে। সেখানে প্রায় ১৫০টি ছবি থাকবে। সেখান থেকে বাছাই করে ৫৩টি ছবি নিয়ে এই প্রদর্শনী করা হচ্ছে স্বাধীনতার ৫৩ বছরকে স্মরণ করে। এর অনেক ছবিই দেশে আগে প্রদর্শিত হয়নি।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে অনুষ্ঠিত হয় ‘রাইজ অব আ নেশন’ নামের বিশেষ প্রদর্শনী। এ উপলক্ষে ঢাকায় এসেছেন রঘু রাই। মাছরাঙা টেলিভিশন তাকে নিয়ে আয়োজন করেছে বিশেষ একটি অনুষ্ঠান। তার বইয়ের নামেই অনুষ্ঠানের শিরোনাম ‘রাইজ অব আ নেশন’। শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে প্রচারিত হবে এ অনুষ্ঠান। বিশিষ্ট ব্যবসায়ী এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর উপাচার্য ড. রুবানা হকের উপস্থাপনায় এ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধকালীন ছবি তোলার অভিজ্ঞতা এবং নিজের জীবনের নানা দিক নিয়ে কথা বলেছেন রঘু রাই। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন জোবায়ের ইকবাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন