বিজ্ঞাপন

খুলনায় জমে উঠেছে উপজেলা নির্বাচনের প্রচার

May 18, 2024 | 8:07 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে আগামী ২১ মে খুলনার তিনটি উপজেলা ফুলতলা, দিঘলিয়া ও তেরখাদায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এরইমধ্যে সম্পন্ন হয়েছে প্রতীক বরাদ্দ। এখন নির্বাচনি প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। ভোটারদের মন জয়ে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। প্রার্থীদের সাদাকালো আর রঙ্গিন পোস্টার শোভা পাচ্ছে গ্রামের অলিগলি, হাট বাজার, রাস্তাঘাটসহ সর্বত্র। প্রার্থী ও তাদের সমর্থকদের গণসংযোগসহ উঠান বৈঠক ও পথসভা চলছে প্রতিদিন। আবার গানে গানে ভোট চাওয়া হচ্ছে মাইকের মাধ্যমে।

বিজ্ঞাপন

ফুলতলা উপজেলা

ফুলতলা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদের লড়ছেন তিনজন।

এবারের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ৪ বার নির্বাচিত উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ আকরাম হোসেন (আনারস), জেলা আওয়ামী লীগের সদস্য বিলকিছ আক্তার ধারা (মোটরসাইকেল), জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মো. সাব্বির (ঘোড়া) প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তবে খানজাহান আলী থানা আওয়ামী লীগের সভাপতি শেখ আবিদ হোসেন উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়ে নির্বাচনি কার্যক্রম শুরু করেন। এক পর্যায়ে সাংবাদিক সম্মেলন করে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ান। প্রতীক বরাদ্দের পরে তিনি সরে দাড়ানোর ঘোষণা দেওয়ায় ব্যালট পেপারে তার নাম থাকছে।

বিজ্ঞাপন

ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত সাবেক ছাত্রলীগ নেতা কে এম জিয়া হাসান তুহিন (উড়োজাহাজ), সাবেক ভাইস চেয়ারম্যান শেখ ইকবাল হোসেন (তালা) ও উপজেলা আওয়ামী লীগ নেতা ও সাবেক ছাত্রলীগ নেতা আবু তাহের রিপন (মাইক) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সদস্য ফারজানা ফেরদৌস নিশা (কলস) ও রেক্সোনা আজম (ফুটবল) প্রতীক নিয়ে নির্বাচন অংশগ্রহণ করছেন।

ফুলতলা, দামোদার, জামিরা এবং আটরা গিলাতলা এ ৪ টি ইউনিয়ন নিয়ে ফুলতলা উপজেলা গঠিত। মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৫ হাজার ১৮৭।

বিজ্ঞাপন

দিঘলিয়া উপজেলা

দিঘলিয়া উপজেলা পরিষদ নির্বাচনে মোট ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদেরমধ্যে ৪ জন চেয়ারম্যান, ৮ জন ভাইস চেয়ারম্যান ও ৩ মহিলা ভাইস চেয়ারম্যান জন।

নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক শেখ মারুফুল ইসলাম (আনারস), সাবেক ৩ বার নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও সাবেক সেনহাটী ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মল্লিক মহিউদ্দিন (দোয়াত কলম), জেলা বিএনপি’র সাবেক সহ- শ্রম বিষয়ক সম্পাদক ও স্টার জুট মিল শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি গাজী এনামুল হাচান মাসুম (হেলিকপ্টার) ও মোঃ জাকির হোসেন (মোটরসাইকেল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলী রেজা বাচা (চশমা), দিঘলিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ও সাবেক ছাত্রলীগ নেতা সৈয়দ জামিল মোর্শেদ মাসুম (টিউবওয়েল), মো. আসাদুজ্জামান (তালা), মোঃ বজলুর রহমান ফকির (মাইক), শেখ ইনামুল হোসেন (পালকী), মো. তহিদ মিয়া (বই), ইমামুল ইসলাম (উড়োজাহাজ), গোবিন্দ মণ্ডলের (টিয়া পাখি) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

মহিলা ভাই চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ শিরীন ময়না (ফুটবল), নাসরীন আক্তার হীরার (কলম) আর নাসিমা বেগমের (হাঁস) প্রতিক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দিঘলিয়া উপজেলায় ১ লাখ ৩০ হাজার ৭৪৮ জন মোট ভোটার রয়েছে। ২১ মে এ উপজেলার ৫৩ টি গ্রামের ভোটাররা ৫৪ টি ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে।

তেরখাদা উপজেলা

তেরখাদা উপজেলা পরিষদ নির্বাচনে মোট ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদেরমধ্যে ২ জন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান ৪ জন।

নির্বাচনে চেয়ারম্যান পদে সাবেক উপজেলা চেয়ারম্যান সরফুদ্দিন বিশ্বাস (দোয়াত-কলম) ও তার একমাত্র প্রতিদ্বন্দ্বী আবুল হাসান মুছাল্লী (আনারস) প্রতীক নিয়ে লড়বেন।

ভাইস-চেয়ারম্যান পদে শারাফাত হোসেন মুক্তি (টিউবওয়েল), শেখ মো. তবিবুর রহমান (টিয়াপাখি), এসএম ওবায়দুল্লাহ্ বাবু (উড়োজাহাজ) ও শেখ মো. আনিসুল হক (তালা) প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করছেন।

তেরখাদা উপজেলায় এক লাখ তিন হাজার ৭৬৮ ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ৫২ হাজার ৫১৫ আর মহিলা ভোটার ৫১ হাজার ১৭৩জন। এবার ৪৩টি ভোট কেন্দ্রের ২৭৬টি বুথে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

ফুলতলা উপজেলা দামোদর এলাকার শ্রাবন মোল্লা বলেন, ‘যে প্রার্থীকে আমরা বিপদে কাছে পাবে তাকে বিজয়ী করব।’

তেরখাদা উপজেলার কাটেঙ্গা বাজার এলাকার বাসিন্দা সালাম শেখ বলেন, ‘নির্বাচনের প্রার্থীরা আমাদের কাছে আসছেন, সমর্থন চাইছেন। তবে যোগ্যতা এবং দক্ষতা এবং সততার ওপরই সিদ্ধান্ত নেবো কাকে ভোট দেব।’

তেরখাদা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী মো. সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু বলেন, ‘উপজেলা পরিষদ হচ্ছে জনগণের উন্নয়নের কেন্দ্রবিন্দু। ফলে বর্তমান সরকারে উন্নয়নের সব কার্যক্রম উপজেলা ভিত্তিক হলে জনগণ উপকৃত হবে। যোগ্য, আর্দশ মানুষ নির্বাচিত হলে জনগণ ভালো সেবা পাবে।’

খুলনা জেলা নির্বাচন কর্মকর্তা ফারাজী বেনজীর আহম্মেদ জানান, ‘৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে আগামী ২১ মে খুলনা জেলার তেরখাদা, দিঘলিয়া ও ফুলতলা উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনি কেন্দ্রগুলোয় ভোটের দিন সকালে ব্যালট পেপার পৌঁছাবে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্নের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।’

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন