বিজ্ঞাপন

মে মাসে ২ লঘুচাপের পূর্বাভাস, পানি বাড়তে পারে উত্তর-পূর্বাঞ্চলে

May 18, 2024 | 2:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি মে মাসে দুইটি লঘুচাপের সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এরমধ্যে একটি নিম্মচাপে পরিণত হতে পারে। ওই সময় ভারি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের নদ- নদীর পানি বাড়তে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মে মাসে দেশে ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড় এবং ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশের কোথাও কোথাও ১ থেকে ৫টি মৃদু (৫৬-৩৮°সেলসিয়াস.)। মাঝারি (৩৮-৪০°সেলসিয়াস.) এবং ১ থেকে ২টি তীর (৪০°সেলসিয়াস) তাপ প্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২ টি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে ১টি মাসের দ্বিতীয়ার্ধে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এসময় দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারী বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চালের নদী সমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। এ ছাড়া বেশকিছু স্থানে বিপৎসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।

কৃষি আবহাওয়া বলছে, মে মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩.৫০-৫.৫০ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল ৬.৫০-৮.৫০ ঘণ্টা থাকতে পারে।

বিজ্ঞাপন

জুন মাসের পূর্বাভাসে বলা হয়েছে, জুন মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। ওই সময় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে এবং দেশে বিক্ষিপ্তভাবে শিলাসহ ৬ থেকে ৮ দিন হালকা/মাঝারি এবং ৩ থেকে ৫ দিন তীর কালবৈশাখি ঝড়সহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে জুনে ভরা বর্ষা মৌসুমেও তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে, ওই সময় দেশে ৪ থেকে ৬টি টি মৃদু (৩৬-৩৭.২°সে.)/ মাঝারি (৩৮-৩৯.৯°সে.) এবং ১-২ টি স্ত্রীর (৪০-৪১.৯°সে.) তাপ প্রবাহ বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন