বিজ্ঞাপন

সোমবার রাঙ্গামাটিতে আধাবেলা অবরোধ

May 18, 2024 | 8:24 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: লংগদু উপজেলায় এক ইউপিডিএফ কর্মীসহ জোড়া খুনের ঘটনার প্রতিবাদে সোমবার (২০ মে) জেলায় আধাবেলা সড়ক ও নৌ-পথ অবরোধের ডাক দিয়েছে ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

বিজ্ঞাপন

শনিবার (১৮ মে) বিকেল ৪টায় রাঙ্গামাটি সদর উপজেলার কুতুকছড়িতে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে সোমবার ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির ঘোষণা দেয় সংগঠনটি।

এদিন সকালে লংগদুতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যার প্রতিবাদ ও খুনিদের গ্রেফতার দাবিতে কুতুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সংগঠনটি।

সমাবেশে ইউপিডিএফ সংগঠক বাবলু চাকমার সভাপতিত্বে ও হিল উইমেন্স ফেডারেশনের রাঙ্গামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিশি চাকমার সঞ্চালনায় বক্তব্য দেন- বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক নিকন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি ধর্মশিং চাকমা।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তারা বলেন, সরকারের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি (১৯০০ সালের রেগুলেশন) বাতিল প্রচেষ্টার প্রতিবাদে ইউপিডিএফ যখন আন্দোলন গড়ে তুলেছে; ঠিক সে সময় সরকারের এজেন্ডা বাস্তবায়ন ও আন্দোলন বানচাল করে দেওয়ার জন্য সন্তু লারমা তার সশস্ত্র সন্ত্রাসীদের দিয়ে লংগদুতে ইউপিডিএফ কর্মী বিদ্যাধন চাকমা ও সমর্থক ধন্যমনি চাকমাকে নির্মমভাবে গুলি করে হত্যা করেছে।

সমাবেশে ইউপিডিএফ সংগঠক বাবলু চাকমা লংগদুর বড় হাড়িকাবায় ইউপিডিএফের কর্মী ও সমর্থক হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামী ২০ মে (সোমবার) রাঙ্গামাটি জেলায় ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করেন।

প্রসঙ্গত, শনিবার সকাল সাড়ে ৮টার দিকে রাঙ্গামাটির লংগদুর বড়হাড়িকাবার ভালেদি ঘাট এলাকায় দুর্বৃত্তরা ইউপিডিএফ সদস্য বিদ্যাধন চাকমা ওরফে তিলক (৪৫) ও সমর্থক ধন্য মনি চাকমাকে (৩৫) গুলি করে হত্যা করে। হত্যাকাণ্ডের জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতিকে (জেএসএস) ইউপিডিএফ দায়ী করলেও জেএসএস অভিযোগ অস্বীকার করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন