বিজ্ঞাপন

বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবনের ১ দশক উদযাপন আইদেশি’র

May 18, 2024 | 11:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১০ বছর ধরে দেশে যুগান্তকারী বৈজ্ঞানিক গবেষণা এবং উদ্ভাবনের মাইলফলক অর্জন করেছে আইদেশি (ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্ট সায়েন্স অ্যান্ড ইনিশিয়েটিভস)। এই উল্লেখযোগ্য মাইলফলক উদযাপন করতে প্রতি মাসে বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করছে সংস্থাটি। এরই ধারাবাহিকতায় বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষ্যে একটি বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করে আইদেশি। সেমিনারে থ্যালাসেমিয়া নির্ণয়ে বিনামূল্যে স্ক্রিনিং সেবার পাশাপাশি দেশে রোগটি প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন গবেষক ও বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

শনিবার (১৮ মে) রাজধানীর কালসীতে অবস্থিত আইদেশি কার্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, ‘দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য আইদেশির ভূমিকা অনেক। বিভিন্ন রোগ নির্ণয়ের পাশাপাশি গবেষণার মাধ্যমে আইদেশি সরকারকে সাহায্য করছে।’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য গবেষণার কথা বলে থাকেন। একজন ডা. ফিরদৌসী কাদরীর নেতৃত্বে আইদেশি যেভাবে স্বাস্থ্যখাতের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করছেন তাতে রোগ নির্ণয়ের পাশাপাশি প্রতিরোধের বিভিন্ন দিক সামনে আসছে।’

বিজ্ঞাপন

এ সময় থ্যালাসেমিয়া প্রতিরোধ বিষয়ক কাজে ডা. ফিরদৌসী কাদরী ও আইদেশি’র পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

সেমিনারে থ্যালাসেমিয়া গবেষণা এবং চিকিৎসায় জড়িত বিভিন্ন বিশিষ্ট বক্তারা উপস্থিত ছিলেন। সেমিনারে থ্যালাসেমিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সর্বশেষ অগ্রগতি, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের দিকনির্দেশনার উপর আলোকপাত করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, আইদেশির নিজস্ব ল্যাবে মোট ৪০ জনের নমুনা সংগ্রহ করা হয় থ্যালাসেমিয়া স্ক্রিনিংয়ের জন্য। থ্যালাসেমিয়া প্রতিরোধ, রোগ নির্ণয় এবং থ্যালাসেমিয়া রোগীদের দুর্ভোগ কমানোর জন্য কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোর জন্য সেমিনারটির আয়োজন করা হয় বলে জানায় প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

সেমিনারের শুরুতে, আইদেশি’র চিফ অপারেটিং অফিসার ড. মো. রফিকুর রহমান, সংগঠনের যাত্রা শুরু থেকে এখন পর্যন্ত সম্পন্ন করা বিভিন্ন গবেষণা কাজের তথ্য তুলে ধরেন।

সেমিনারে ২০২৩ সালের স্বাধীনতা পুরষ্কার বিজয়ী ও র‍্যামন ম্যাগসেসে পুরষ্কার বিজয়ী ড. ফেরদৌসী কাদরী আইদেশি লিড ‘আঞ্চলিক এবং জাতীয় বোঝা, থ্যালাসেমিয়া’ শীর্ষক একটি গবেষণার তথ্য উপস্থাপন করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন আইসিডিডিআর’বির (আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ) নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ। তিনি থ্যালাসেমিয়া রোগ নিয়ে কাজ করার জন্য ড. ফিরদৌসী কাদরীর প্রতি সাধুবাদ জানান।

সেমিনারে বক্তব্য রাখেন থ্যালাসেমিয়া প্রতিরোধ আন্দোলন বাংলাদেশের সভাপতি মো: সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে নিজস্ব ফান্ড বেনেভোলেন্ট ফান্ড ফর দা আন্ডারপ্রিভিলেজড থেকে একজন থ্যালাসেমিয়া আক্রান্ত সন্তানের পিতাকে আর্থিক সহায়তা দেয়া হয়।

বিজ্ঞাপন

সেমিনার উপস্থিত ছিলেন কমিউনিটি হসপিটালের শিক্ষার্থীরা। এছাড়াও বাংলাদেশের থ্যালাসেমিয়া রোগী ও অভিভাবকদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন WANA এবং NIPSOM থেকে নির্বাচিত কিছু এমপিএইচ শিক্ষার্থী সেমিনারে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন