বিজ্ঞাপন

‘কেএনএফ মানেই বম নয়, বম মানেই কেএনএফ নয়’

May 19, 2024 | 6:28 pm

ডিস্ট্রিক্ট করেসপেন্ডেন্ট

বান্দরবান: সম্প্রতি বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতি ও অস্ত্র লুটের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বম জনগোষ্ঠী।

বিজ্ঞাপন

রোববার (১৯ মে) বিকেল ৪টার সময় বান্দরবান সদরস্থ উজানীপাড়া কারিতাস অফিসের সামনে বান্দরবানের সাধারণ বম জনগোষ্ঠীর ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময় লাল অয় পার বম নামের এক ছাত্রী একটি লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্যে বম জনগোষ্ঠীর বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বলেন, ‘বর্তমানে কেএনএফ কর্তৃক সংঘটিত কর্মকাণ্ডের কারণে বম নারী-পুরুষ, বৃদ্ধ-শিশুসহ প্রাণের ভয়ে জঙ্গলে অনাহারে ও দেশান্তরী হয়ে অবর্ণনীয় কষ্টে দিনযাপন করেছেন।’

‘দেরীতে হলেও আজ আমরা সমবেত হয়েছি, আমাদের অবস্থান পরিষ্কার করার উদ্দেশ্যকে সামনে রেখে আমরা উপলব্ধি করলাম, আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আমরা আর মৃত্যুকে ভয় করি না, আমরা একবার জন্মগ্রহণ করেছি একবারই মৃত্যুবরণ করব। সন্ত্রাসী, রাষ্ট্রদ্রোহী ও ডাকাতগোষ্ঠী পরিচয় নিয়ে বাচঁতে চাই না। আমরা জাতি হিসেবে ভালো, সুশৃঙ্খল ও পরিচ্ছন্ন জাতি হিসেবে আমাদের পরিচিত ছিল।’

বিজ্ঞাপন

আজ কিছু সংখ্যক পথভ্রষ্ট ও বিপদগামী কেএনএফ সদস্যদের অপকর্মের কারণে সেই সুশৃঙ্খল ও পরিচ্ছন্ন জাতি অস্তিত্বের হুমকির সম্মুখীন হয়েছি। আজ আমরা স্পষ্টকণ্ঠে বলতে চাই, কতিপয় পথভ্রষ্ট ও বিপদগামী কেএনএফ সদস্যদের অপকর্মকে সমর্থন করি না, তাদের এহেন কর্মকান্ডকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

লিখিত বক্তব্যে আরও বলা হয়— আমরা তাদের আদর্শহীন ও নোংরা রাজনীতির দর্শন ও মতাদর্শকে ঘৃণাভরে প্রত্যাখান করছি ও ধিক্কার জানাই তাদের সমস্ত কর্মকাণ্ডকে বর্জন করলাম। এখনও সময় আছে সমস্ত অপর্কম ও অপদর্শন ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসুন সকল বম জনগোষ্ঠিকে নিরাপদে সসম্মানে বসবাস করার সুযোগ দিন। আমরা শান্তিপ্রিয় দেশবাসীর উদ্দেশ্য বলতে চাই, কেএনএফ এর কর্মকাণ্ডে সব বম জনগোষ্ঠী সম্পৃক্ত নয়, কেএনএফ মানেই বম নয়, বম মানেই কেএনএফ নয়।

বক্তব্যে বলা হয়— নিত্য প্রয়োজণীয় দ্রব্যাদি ক্রয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার পূর্বক অনতিবিলম্বে দ্রব্যাদি ক্রয়ের সুযোগ নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনজিও কর্মী লাল পেক থার বম, বম জনগোষ্ঠীর মহিলা নেত্রী ঙুন চুয়ান বমসহ বম সম্প্রদায়ের লোকজন।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন