বিজ্ঞাপন

রিয়াল-সিটি নয়, সবার ওপরে বার্সা

May 29, 2018 | 6:21 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

রেকর্ড গড়ে কদিন আগেই চ্যাম্পিয়ন্স লিগের ১৩তম শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। টানা তৃতীয় শিরোপা জিতলেও ইউরো ক্লাব ইনডেক্সের গবেষণায় চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে শীর্ষস্থান হারাতে হয়েছে রিয়ালকে। বিশ্বজুড়ে বার্সা ভক্তদের এই সুখবরটি দিয়েছে গ্র্যাসনোট কম্পিউটার গবেষণা প্রতিষ্ঠান ইউরো ক্লাব ইনডেক্স। গত মৌসুম শেষে ইউরোপ জায়ান্টের তকমা পেয়েছিল রিয়াল। এবার ইউরোপের বিগেস্ট ক্লাবের তকমা পেল বার্সা।

তবে, এটা শুধুই একটা গবেষণামাত্র। ইউরোপের সেরা ফুটবল লিগ এবং ক্লাবগুলোর র‌্যাংকিং করে ইউরো ক্লাব ইনডেক্স। তাতে, তাদের তালিকায় কোপা দেল রে আর স্প্যানিশ লা লিগার চ্যাম্পিয়ন বার্সার থেকে এক পয়েন্ট কম পেয়ে দুই নম্বরে জায়গা পেয়েছে চ্যাম্পিয়ন্স লিগ জেতা রিয়াল। ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি রয়েছে পাঁচ নম্বরে, এমনকি চ্যাম্পিয়ন্স লিগের রানার্সআপ লিভারপুলের জায়গা হয়েছে ১১ নম্বরে।

ইউরো ক্লাব ইনডেক্সের এই তালিকায় আস্থা রাখতে পারছেন না? দ্বিধাদ্বন্দ্বকে হালকা করতে এই তথ্যটি জেনে নিন, চ্যাম্পিয়ন্স লিগের সদ্য শেষ হওয়া মৌসুমের আগেই প্রতিষ্ঠানটি জানিয়েছিলে, এই মৌসুমে রিয়ালই জিতবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। অনেক বাধা-বিপত্তি আর ভাগ্যের ছোঁয়ায় ফাইনালে উঠা রিয়াল কিন্তু ঠিকই লিভারপুলকে হারিয়ে শিরোপা জিতেছে।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটি এক বিশেষ গবেষণার মাধ্যমে বের করেছে, ইউরোপের শীর্ষ দল হিসেবে ৪ হাজার ৩৩৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে বার্সা। এ মৌসুমে এক পয়েন্ট যোগ করেছে লা লিগা চ্যাম্পিয়নরা। গতবার এক নম্বরে থাকা থাকা রিয়াল মাদ্রিদের এবার সংগ্রহ দাঁড়িয়েছে ৪ হাজার ১৯০ পয়েন্ট। এই মৌসুমে এক পয়েন্ট খুঁইয়ে জিনেদিন জিদানের দলটি দুইয়ে অবস্থান করছে। পয়েন্ট যেভাবে গণনা করা হয়, সেটাও বেশ বুদ্ধিদীপ্ত। ইউরোপের ক্লাবগুলো হোম ম্যাচে ছোটো দলের সঙ্গে স্বাগতিকদের তুলনা করে পয়েন্ট বের করা হয়। তাতে, স্বাগতিকরা জিতলে খুব কম পয়েন্ট যোগ হয়। কিন্তু আতিথ্য নেওয়া অপেক্ষাকৃত দুর্বল দলটি জিতে গেলে বেশ বড় পয়েন্ট খোয়াতে হয় স্বাগতিকদের। এছাড়া জয়-পরাজয়ের হিসেবও ধরা হয়েছে গবেষণায়।

এই মৌসুমে শুরু থেকেই লিগের পয়েন্ট টেবিলে শীর্ষে ছিল বার্সা। ৩৮ ম্যাচের লিগে শুধু একটি ম্যাচেই হেরেছে কাতালানরা। সেটিও আবার একেবারে শেষ রাউন্ডের আগের রাউন্ডে। নয়তো অপরাজিত থেকেই লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন হতো বার্সা। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে দুই লেগ মিলিয়ে রোমার কাছে হেরে বিদায় নিতে হয়েছিল মেসি বাহিনীকে।

৪ হাজার ৫৩ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বরে আছে জার্মানির বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। গতবারও এই দলটি তিন নম্বরে ছিল। একধাপ এগিয়ে ৪ হাজার ৩৭ পয়েন্ট পেয়ে চার নম্বরে জায়গা পেয়েছে ইতালিয়ান সিরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাস। তিনধাপ এগিয়ে শীর্ষ পাঁচে জায়গা পেয়েছে ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি (৩ হাজার ৮৫২ পয়েন্ট)।

বিজ্ঞাপন

ছয়ে নেইমারের ফরাসি ক্লাব পিএসজি (৩ হাজার ৮৫০ পয়েন্ট), সাতে স্প্যানিশ লিগ রানার্স আপ অ্যাতলেতিকো মাদ্রিদ (৩ হাজার ৭৯৮ পয়েন্ট), আটে ইতালিয়ান ক্লাব নাপোলি (৩ হাজার ৫৪২ পয়েন্ট), নয়ে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারস (৩ হাজার ৫৪০ পয়েন্ট) আর দশে আছে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড (৩ হাজার ৫২৮ পয়েন্ট)। এছাড়া, ১১ থেকে ২০ এ রয়েছে লিভারপুল, চেলসি, রোমা, সেভিয়া, আর্সেনাল, শাখতার দোনেস্ক, মোনাকো, পোর্তো, বরুশিয়া ডর্টমুন্ড এবং ভ্যালেন্সিয়া।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন