বিজ্ঞাপন

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহত

May 20, 2024 | 10:32 am

আন্তর্জাতিক ডেস্ক

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান নিহত হয়েছেন। সোমবার (২০ মে) সকালে ইরানের এক শীর্ষ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হেলিক্প্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। খবর রয়টার্স।

ইরানের মেহের নিউজ এজেন্সি প্রেসিডেন্ট রাইসির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানায়, বিধ্বস্ত হেলিকপ্টারে থাকা প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ অন্য সব আরোহী শহিদ হয়েছেন।

এর আগে ইরানিয়ান রেড ক্রিসেন্টের প্রধান জানান, তাদের উদ্ধারকারীরা দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন। প্রেসিডেন্টকে বহনকারী হেলিক্প্টারটি বিধ্বস্ত হওয়ার পর সেখানে আগুন ধরে যায়। ফলে আরোহীদের জীবিত থাকার বিষয়ে কোনো আশা নেই।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ইব্রাহিম রাইসি আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে রোববার সেখানে যান। এসময়ে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তার সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। কিন্তু পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। অন্য দু’টি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছায়।

বিধ্বস্তের পরপরই ৭৩টি উদ্ধারকারী দল তাদের কাজ শুরু করে। কিন্তু ঘনকুয়াশা ও বৃষ্টি উদ্ধারকাজে মারাত্মক বাধা হয়ে দাঁড়ায়।

বিজ্ঞাপন

ইব্রাহিম রাইসি ২০২১ সাল থেকে ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি মধ্যপন্থী হাসান রুহানির স্থলাভিষিক্ত হয়েছিলেন।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন