বিজ্ঞাপন

‘টি-টোয়েন্টিতে উপভোগের চেয়ে চ্যালেঞ্জটাই বেশি’

May 20, 2024 | 2:41 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আধুনিক ক্রিকেট দিনকে দিন ব্যাটারদের খেলা হয়ে যাচ্ছে। ম্যাচে দেদারছে রান উঠলে ক্রিকেটীয় বিনোদন মিলবে, এমন চিন্তায় ব্যাটারদের জন্য আসছে বাড়তি সুবিধা। টি-টোয়েন্টি ম্যাচে এখন নিয়মিতই উঠছে দুইশোর্ধ্ব রান, একটা সময় যেটাকে চিন্তাও করা যেত না। এমন পরিস্থিতিতে টি-টোয়েন্টি ক্রিকেটে বোলারদের জন্য উপভোগের সুযোগ কই! বাংলাদেশের স্পিনিং অলরাউন্ডার শেখ মাহেদি বলেছেন, বোলার হিসেবে টি-টোয়েন্টিতে উপভোগের চেয়ে চ্যালেঞ্জটাই বেশি।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে বাংলাদেশ দল দেশ ছেড়েছে কদিন আগে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ খেলতেই আগেভাগে বিশ্বকাপের দেশে গিয়ে পৌঁছেছে বাংলাদেশ।

গতকাল থেকে অনুশীলন শুরু করেছেন টাইগাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নিয়মিত ক্রিকেটারদের অভিব্যক্তি ভিডিও আকারে প্রকাশ করছে। আজ তরুণ শেখ মেহেদি বিশ্বকাপ নিয়ে নিজের ভাবনা জানিয়েছেন। সেই কথোপকথনেই উঠে এসেছে টি-টোয়েন্টিতে বোলারদের চ্যালেঞ্জের বিষয়টি।

শেখ মাহেদি বলেন, ‘উপভোগ করার থেকে চ্যালেঞ্জটা অনেক বেশি ওখানে। যেহেতু পাওয়ারপ্লেতে টি-টোয়েন্টি ক্রিকেট, রানের খেলা। তো এখানে নিজেকে যত কম রানে আটকানো যায় বোলিং করে ওইটা বেশি চ্যালেঞ্জ থাকে। উপভোগ থেকে কঠিন পরিস্থিতি থাকে পাওয়ার প্লেতে। উপভোগটা একদমই থাকে না।’

বিজ্ঞাপন

একটা সময় বাংলাদেশ টি-টোয়েন্টি দলে নিয়মিত হলেও মাঝে ২০২১ বিশ্বকাপের পর দল থেকে বাদ পরেছিলেন মেহেদি। ২০২৩ সালে আবার দলে ফেরেন। মেহেদিকে নিয়েই বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ।

সেসব স্মৃতি মনে করিয়ে মেহেদি বলেন, ‘আমরা সারাবছর কষ্ট করি একজন জাতীয় দলের খেলোয়াড় হিসেবে যারাই খেলে দেখা যায় যে একটা বছর আপনি জাতীয় দলে টানা খেলতেছেন সামনে একটা বিশ্বকাপ ওইটা নিয়েই সবার এক্সসাইটমেন্ট কাজ করে একজন খেলোয়াড়ের ভেতরে এবং বিশ্বকাপের দলে থাকা গৌরবের বিষয়। এটা আসলে ভাষায় প্রকাশ করা যায় না।’

‘দল থেকে বাদ পড়লে যে কোনো খেলোয়াড়ের জন্যই খারাপ লাগে। আমার ক্ষেত্রেও একই ছিল। কিন্তু ফেরাটা অনেক চ্যালেঞ্জিং ছিল। আল্লাহর অশেষ রহমতে আবার ফিরতে পেরেছি আলহামদুলিল্লাহ।’- যোগ করেছেন তরুণ স্পিনিং অলরাউন্ডার।

বিজ্ঞাপন

বিশ্বকাপ নিয়ে  নিজের প্রত্যাশার কথা জানিয়েছেন তরুণ ক্রিকেটার। বলছেন, বাংলাদেশ প্রথম রাউন্ড ভালোভাবে পার করে দ্বিতীয় রাউন্ডে যাবে এই প্রত্যাশা তার, ‘ব্যক্তিগতভাবে আমি চাইবো প্রথম রাউন্ডটা ভালোভাবে শেষ করে যেন পরের রাউন্ডে যেতে পারি আমরা। আমি যেমন ক্রিকেট খেলি বিশ্বকাপে তেমন ক্রিকেট খেলতে চাই না। বিশ্বকাপে তার থেকেও ভালো ক্রিকেট খেলতে চাই।’

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন