বিজ্ঞাপন

ক্যাপিটাল গেইনে কর আরোপ না করার আহ্বান ডিএসইসি‘র চেয়ারম্যানের

May 20, 2024 | 8:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগকারী স্বার্থের কথা বিবেচনা করে ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে কর আরোপ না করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটির পক্ষে চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু সোমবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অনুরোধ জানান।

ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অন্য খাতের মতো অর্থনীতির অন্যতম চালিকাশক্তি দেশের পুঁজিশবাজারেও নেতিবাচক প্রভাব পড়েছে। এই পুঁজিবাজারকে অধিকতর বিকশিত ও গতিশীল করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ এরই মধ্যে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্তির জন্য কর সংক্রান্ত কয়েকটি প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ডে জমা দিয়েছেন।

তিনি বলেন, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক পুঁজিবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে কর আরোপ সংক্রান্ত খবর প্রকাশিত হচ্ছে। এসব খবরে পুঁজিবাজারে সংশ্লিষ্ট তথা বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের ভীতি ও আতঙ্ক দেখা দিয়েছে এবং এর প্রভাবে মার্কেট ক্রমাগত নিম্নমুখী হচ্ছে। তাই পুঁজিবাজারের এই ক্রান্তিকালে বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থের কথা বিবেচনা করে ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে কর আরোপ না করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের প্রতি অনুরোধ করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন