বিজ্ঞাপন

বুন্দেস লিগার সেরা খেলোয়াড় লেভারকুজেনের রিটজ

May 20, 2024 | 10:14 pm

স্পোর্টস ডেস্ক

২০২৩/২৪ মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে জার্মান বুন্দেস লিগা চ্যাম্পিয়ন বায়ার লেভারকুজেনের। আর দলের অপরাজিত থেকে বায়ার লেভারকুজেনের প্রথম শিরোপা জয়ে বড় অবদান রাখা ফ্লোরিয়ান রিটজ পেয়েছেন দারুণ এক স্বীকৃতি। জার্মানির শীর্ষ লিগের এবারের মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই জার্মান অ্যাটাকিং মিডফিল্ডার।

বিজ্ঞাপন

২১ বছর বয়সী ভিরৎজের মৌসুম সেরা হওয়ার কথা সোমবার জানায় বুন্দেস লিগা কর্তৃপক্ষ। প্রথমবারের মতো এই স্বীকৃতি পেলেন তিনি। বায়ার্ন মিউনিখের টানা ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে, বুন্দেস ইতিহাসে প্রথম দল হিসেবে গোটা আসরে অপরাজিত থেকে এবার শিরোপা জিতে নেয় লেভারকুজেন।

কোচ জাবি আলোন্সোর হাত ধরে অবিশ্বাস্য ধারাবাহিকতায় সব প্রতিযোগিতা মিলিয়ে ইউরোপিয়ান রেকর্ড ৫১ ম্যাচ ধরে অপরাজিত আছে তারা। মৌসুমে লিগে ৩২ ম্যাচে ১১ গোল করার পাশাপাশি ১২টি অ্যাসিস্ট করেন রিটজ। সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবের হয়ে ৪৭ ম্যাচে ১৮ গোলের সঙ্গে তার অ্যাসিস্ট ২০টি।

গত এপ্রিলে ভার্ডার ব্রেমেনকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়া ম্যাচে বদলি নেমে হ্যাটট্রিক করেন তিনি। ম্যাচটি জিতে পাঁচ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করে লেভারকুজেন। এখন ইউরোপা লিগ ও জার্মান কাপের ফাইনালে খেলবে তারা।

বিজ্ঞাপন

এই মৌসুমে বুন্দেস লিগায় তিনবার মাস সেরা নির্বাচিত হন রিটজ। জার্মানির ২০২৪ ইউরোর দলেও জায়গা পেয়েছেন দারুণ প্রতিভাবান এই ফুটবলার। গত মার্চে ফ্রান্সের বিপক্ষে প্রীতি ম্যাচে ২-০ ব্যবধানে জয়ের ম্যাচে জাতীয় দলের হয়ে প্রথম গোলের দেখা পান তিনি। ওই ম্যাচের ৭ সেকেন্ডেই গোল করে নাম লেখান ইতিহাসে। গড়েন আন্তর্জাতিক ফুটবলে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম গোলের রেকর্ড। বুন্দেস লিগার মৌসুম সেরা খেলোয়াড়ের পুরস্কার নির্ধারিত হয় দর্শক (৪০ শতাংশ), ক্লাব (৩০ শতাংশ) ও বিশেষজ্ঞদের (৩০ শতাংশ) ভোটে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন