বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে বাংলাদেশের ‘বিশ্বকাপ প্রস্তুতি’

May 21, 2024 | 12:40 pm

স্পোর্টস ডেস্ক

আইসিসির সহযোগী দেশ হলেও আন্তর্জাতিক ক্রিকেটে খুব বেশি পরিচিত মুখ নন তারা। এবারের টি-২০ বিশ্বকাপের সহ আয়োজক হিসেবে অবশ্য যুক্তরাষ্ট্রের ক্রিকেট পাচ্ছে নতুন এক মাত্রা। বিশ্বকাপের ১০ দিন বাকি থাকতে এই যুক্তরাষ্ট্রের বিপক্ষেই তিন ম্যাচের টি-২০ সিরিজে মাঠে নামছে বাংলাদেশ। আজ রাত ৯টায় টেক্সাসের হিউসটন প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিজে সবদিক দিয়েই ফেভারিট বাংলাদেশ। তবে দিনশেষে যে বড় প্রশ্নটা জেগেছে, যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে কি সত্যিই বিশ্বকাপের প্রস্তুতিটা ঠিকঠাক মতো হবে শান্তদের?

বিজ্ঞাপন

ক্রিকেটের সাথে যুক্তরাষ্ট্রের পরিচয় বহু আগের হলেও আইসিসি সহযোগী এই দেশটি ক্রিকেটে খুব বেশি এগুতে পারেনি। সাম্প্রতিক সময়ে কানাডা, বারমুডা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষেই টি-২০ খেলার সুযোগ এসেছে তাদের সামনে। টেস্ট খেলুড়ে বড় দেশের মাঝে বাংলাদেশই তাদের প্রথম প্রতিপক্ষ হতে যাচ্ছে।

হিউসটন প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স অবশ্য সিরিজ শুরুর আগেই বেশ বিপাকে পড়েছে সেখানে চলমান ঘূর্ণিঝড়ের কারণে। গত বৃহস্পতিবার হিউস্টনে বড় ধরনের ঝড় হয়ে গেছে। অস্থায়ীভাবে নির্মিত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সের বেশিরভাগ স্থাপনা ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে। কয়েকদিন ধরে ওই অঞ্চলে চলছে টানা বৃষ্টিও। বাংলাদেশ দলও পড়েছিল সেই বৃষ্টির কবলে। তবে গত দুদিন হলও আবহাওয়া কিছুটা ভালো। বাংলাদেশ দল তাই সেই সুযোগে নিজেদের অনুশীলনটাও সেরে নিয়েছে। কন্ডিশনের সাথে মানিয়ে নেওয়াই এই সিরিজে বাংলাদেশের মূল চ্যালেঞ্জ।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের বাংলাদেশের মূল লক্ষ্য নিজেদের ঝালিয়ে নেওয়া। বিশেষ করে দলের ব্যাটিং লাইনআপের রানখরা ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ হার কিছুটা হলেও চিন্তায় ফেলেছে বাংলাদেশকে। এছাড়া বিশেষ করে ফর্মহীনতায় ভোগা লিটন দাস এই সিরিজে সুযোগ পেয়ে রানে ফিরবেন, এমনটাই চাইবে বাংলাদেশ। লিটন ছাড়াও দলের অন্য ব্যাটাররা রানের মাঝে থাকবেন, এমনটাই আশা সমর্থকদের। রানের পাশাপাশি নিজেদের স্ট্রাইক রেটটাও নিশ্চয়ই বাড়াতে চাইবেন শান্ত-হৃদয়রা।

বিজ্ঞাপন

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও নিজেদের ঝালিয়ে নেওয়ার পালা মোস্তাফিজ-শরিফুলদের। পেসারদের সাথে দলের স্পিনাররাও ফর্মে থাকবেন, এমনটাই আশা কোচ ও অধিনায়কের। ব্যাটিং পিচে প্রতিপক্ষের ব্যাটারদের কীভাবে বাগে আনা যায়, সেটার ফর্মুলা বের করাই থাকবে বোলারদের লক্ষ্য।

বাংলাদেশের বিপক্ষে সিরিজে তেমন প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে কিনা যুক্তরাষ্ট্র, সেটা বলা মুশকিল হলেও প্রতিপক্ষ দলে কিন্তু রয়েছে বাংলাদেশের চেনা কিছু মুখ। বিশেষ করে বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ স্টুয়ার্ট ল কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের কোচ হয়েছেন। এছাড়াও যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব নিয়ে জাতীয় দলে খেলবেন সাবেক নিউজিল্যান্ড ব্যাটার কোরি অ্যান্ডারসন। বাংলাদেশের বিপক্ষে এই অ্যান্ডারসন ৪১ বলে ৯৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন মাউন্ট মঙ্গনুইতে। সেই ইনিংসে তিনি হাকিয়েছিলেন রেকর্ড ১০টি ছক্কা। যুক্তরাষ্ট্রের হয়েও তাই এমন কিছু করবেন অ্যান্ডারসন, এমনটাই প্রত্যাশা থাকবে যুক্তরাষ্ট্রের।

রাত ৯ টায় প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপের প্রস্তুতিমূলক এই সিরিজে ঠিক কতোটা ঝালিয়ে নিতে পারবেন শান্ত-সাকিবরা, সেটাই এখন দেখার অপেক্ষায় ভক্তরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন