বিজ্ঞাপন

প্রথম চার ঘণ্টায় ১৭ শতাংশ ভোট পড়েছে: ইসি সচিব

May 21, 2024 | 2:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১৫৬ উপজেলায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট গ্রহণ চলছে। ভোট শুরুর প্রথম চার ঘণ্টায় অর্থাৎ সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে অঞ্চলভিত্তিক ১৭ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম। মঙ্গলবার (২১ মে) দুপুরে ইসি সচিব সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, এই সময়ের মধ্যে নির্বাচনি কেন্দ্রগুলোতে বড় ধরনের কোনো নাশকতার খবর আমরা পাইনি। ভোট কেন্দ্রের বাইরে ছোটখাটো দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। যার সংখ্যা মাত্র ১৮টি। যার মধ্যে একটি ঘটনা ঘটেছে রাজবাড়ির বড়ইখালী প্রাথমিক বিদ্যালয়ের সামনে। সেখানে একজন প্রার্থীর সমর্থকের পিঠে কোপ দেওয়া হয়েছে। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। আমি জেলা প্রশাসনের মাধ্যমে খবর নিয়েছি। আহত ওই ব্যক্তি এখন আশঙ্কা মুক্ত।

ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, এছাড়া বিচ্ছিন্নভাবে দুটি ঘটনা ঘটেছে। রাজবাড়িতে একজন ভোটার ভোটকেন্দ্রে লাইনে দাঁড়ানো থাকা অবস্থায় সম্ভবত স্ট্রোক করেছেন। ৫৫ বছর বয়সী ওই ব্যাক্তিকে পরে হাসপাতালে নেওয়ার পর ডাক্তার মৃত ঘোষণা করেছেন। এ ছাড়া রাজশাহীতেও একজন আনসার ভিডিপি কর্মী স্ট্রোক করে মারা গেছেন। এসব মৃত্যুর সঙ্গে নির্বাচনি সহিংসতার কোনো ধরনের সম্পর্ক নেই। আমরা আশা করি বিকেল ৪টা পর্যন্ত সুষ্ঠুভাবে ভোট গ্রহণ কার্যক্রম সম্পন্ন হবে।

তিনি বলেন, আমার মনে হয় প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোটের হার আরও বাড়বে। সাধারণত গ্রামে ভোটারদের উপস্থিতি দুপুরের পর দেখা যায়। আমরা প্রত্যাশা করছি সুন্দরভাবেই নির্বাচন সম্পন্ন হবে।

বিজ্ঞাপন

১৫৬ উপজেলায় মোট কেন্দ্রের সংখ্যা ১৩ হাজার ১৬টি। ভোট কক্ষ রয়েছে ৯১ হাজার ৫৮৯। অস্থায়ী ভোট কক্ষ রয়েছে আট হাজার ৮৪১টি। এই ধাপের মোট ভোটার তিন কোটি ৫২ লাখ চার হাজার ৭৪৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন এক কোটি ৭৯ লাখ পাঁচ হাজার ৪৬৪ জন। নারী ভোটার রয়েছেন এক কোটি ৭২ লাখ ৯৯ হাজার ৪৭ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৩৭ জন।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেয় কমিশন। এর মধ্য কিছু উপজেলায় তফশিল ঘোষণায় মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যু ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরে সেসব পরিষদে ভোট নেওয়া হবে জানান সংস্থাটি।

এদিকে ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট সম্পূর্ন হয়েছে গত ৮ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন