বিজ্ঞাপন

জামায়াত নেতা এটিএম আজহারের ২ বছরের কারাদণ্ড

May 21, 2024 | 5:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মতিঝিল থানায় ২০১০ সালে নাশকতার অভিযোগে দায়ের করা মামলায় মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ১১ জনকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এ রায় ঘোষণা করেন।

পরে এটিএম আজহারুল ইসলামের আইনজীবী আব্দুর রাজ্জাক জানান, জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ১১ আসামিকে ২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

তিনি বলেন, ২০১০ সালের ১৩ নভেম্বর মতিঝিল থানায় এই মামলাটি দায়ের করা হয়।
এই মামলার এজাহারে কোনো আসামির নাম উল্লেখ করা ছিল না। বিএনপি ও এর অঙ্গ সংগঠনের অজ্ঞাতনামা ১০০ জন কর্মীর বিরুদ্ধে এ মামলা করা হয়েছিল। এই মামলায় অবৈধভাবে একত্রিত হয়ে সরকারের বিরুদ্ধে মিছিল-সমাবেশ করার অভিযোগ করা হয়। মিছিলের সময় পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করার অভিযোগ করা হয়।

বিজ্ঞাপন

বিচারক রাজেস চৌধুরী আদালত গত বছরের ১১ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত মাত্র ১৭ দিনে চার জন পুলিশ স্বাক্ষীর সাক্ষ্য গ্রহণের মাধ্যমে বিচারকার্য সম্পন্ন হয়।

তিনি আরও বলেন, মামলার এজাহারে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের অজ্ঞাতনামা ১০০ জন কর্মীর কথা বলা হয়েছে। অথচ আজকে যাদের সাজা দেওয়া হয়েছে তারা কেউ বিএনপির নেতাকর্মী নন। তারা সবাই জামাতে ইসলামীর নেতা কর্মী।

আইনজীবী বলেন, এই মামলাটি সম্পূর্ণ রাজনৈতিক হয়রানির মূলক মামলা। এখানে কোনো নিরপেক্ষ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়নি। স্বাক্ষীগণ এটিএম আজহারুল ইসলাম বা অন্য কোন আসামির বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগের কথা উল্লেখ করেননি। আসামিদের দন্ডবিধির ১৪৩ ধারায় ৬ মাস ও ৪৩৫ ধারায় ১ বছর ৬ মাস মোট ২ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন