বিজ্ঞাপন

‘খেলাপি ঋণের পরিমাণ ৪ লাখ কোটি টাকা ছাড়িয়েছে’

May 21, 2024 | 8:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, দেশের সমস্ত সম্পদ দখল হয়ে যাচ্ছে। সরকার বলছে, দেশে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৫৬ হাজার কোটি টাকা। কিন্তু এটা প্রকৃত তথ্য নয়। প্রকৃত তথ্য হল- খেলাপি ঋণের পরিমাণ চার লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ মে) মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামান্য দূরে ওভার ব্রিজের পাশে আয়োজিত বিক্ষোভ সমাবেশ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঋণখেলাপি ও অর্থপাচারকারীদের তালিকা প্রকাশ এবং বাংলাদেশ ব্যাংকের পূর্ণ স্বায়ত্তশাসন, জবাবদিহিতার দাবিতে এ সমাবেশ আয়োজন করা হয়।

সাকি বলেন, ‘ব্যাংকের পরিচালকরা পরস্পর পরস্পরের ব্যাংক থেকে ঋণ নেয়। ঋণখেলাপিদের পুনঃতফসিলের মাধ্য্যমে পুনঃরায় ঋণ দেয়। ঋণ ফেরত দেওয়ার চাপ না দিয়ে সরকারের নির্দেশে মওকুফ করে দেয়। এসব ব্যাংক লোপাটকারীদের নাম জনগণকে জানাতে হবে। এদের বিরুদ্ধে যদি কোনো ব্যবস্থা নেওয়া না হয়, তাহলে আমরা কঠোর কর্মসূচি দেব।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘জনগণের সঞ্চিত টাকা লুট করে নিয়ে যাচ্ছে কতিপয় ‘চিহ্নিত’ লুটেরা। অন্যদিকে দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে মিলিয়ে দিয়ে নতুন করে ব্যাংক লোপাটের সুযোগ সৃষ্টি করছে সরকার। ব্যাংক লোপাটকারী পরিচালকদের শাস্তি তো হয়-ই নি বরং প্রমোশন পেয়ে তারা সবল ব্যাংকের পরিচালক হচ্ছে।’

সরকারকে হুঁশিয়ার করে দিয়ে সাকি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের কাছে সব হিসাব আছে। লুটপাটের হিসাবও আছে। আমরা সকল ঋণখেলাপির তালিকা চাই। তালিকা না দিলে ৩০ জুনের পর বাংলাদেশ ব্যাংক ঘেরাও করা হবে।’

এর আগে, জোনায়েদ সাকির নেতৃত্বে একটি মিছিল বাংলাদেশ ব্যাংক অভিমুখে যাওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে ব্যাংকের সামান্য দূরে ফুটওভার ব্রিজের পাশে গণসংহতি আন্দোলনের নেতা-কর্মীরা জমায়েত হয়ে সেখানে সমাবেশ করে।

বিজ্ঞাপন

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী সমম্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য হাসান মারুফ রুমী, তাসলিমা আখ্তার, মনির উদ্দীন পাপ্পু, সম্পাদকমন্ডলীর সদস্য বাচ্চু ভূইয়া, জুলহাসনাইন বাবু, দীপক রায়, তরিকুল সুজন এবং কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলিফ দেওয়ান, অঞ্জন দাস, মিজানুর রহমান মোল্লা, ঢাকা দক্ষিণের সদস্য সচিব সেলিমুজ্জামান সেলিম প্রমুখ।

সারাবাংলা/এজেড/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন