বিজ্ঞাপন

পোশাক রফতানি বাড়াতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চায় বিজিএমইএ

May 21, 2024 | 9:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পোশাক রফতানিতে পণ্য ও বাজার বহুমুখীকরণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ মে) বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি এর নেতৃত্বে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি এ আহ্বান জানান। বিজিএমইএ’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজিএমইএ’র প্রতিনিধিদলে ছিলেন সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি আরশাদ জামাল (দীপু), সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক মোহাম্মদ সোহেল সাদাত, পরিচালক শামস মাহমুদ, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক শেহরিন সালাম ঐশী, পরিচালক মো. নুরুল ইসলাম ও পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে পণ্য বহুমুখীকরণ ও নতুন নতুন বাজারে পোশাক রফতানি কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে আলোচনা হয়। বৈঠকে বিজিএমইএ সভাপতি ২০৩০ সাল নাগাদ তৈরি পোশাকখাত থেকে ১০০ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্য অর্জনে বাজার বহুমুখীকরণ ও নতুন নতুন পণ্যে রফতানি সম্প্রসারণের গুরুত্ব তুলে ধরেন। গত ১৫ বছরে সরকারের নীতি সহায়তার ফলে নতুন বাজারে পোশাক রফতানি ৮৪৭ মিলিয়ন ডলার থেকে ৮ হাজার ৩৭০ মিলিয়ন ডলার হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

নতুন বাজারে রফতানি প্রবৃদ্ধির ধারা আরও বেগবান করতে তিনি বেশকিছু বাজার, বিশেষ করে ব্রাজিল, আর্জেন্টিনা, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও আসিয়ানভুক্ত দেশগুলোতে রফতানি বাড়াতে সেখানে আয়োজিত বিভিন্ন গুরুত্বপূর্ণ মেলায় অংশগ্রহণ, ক্রেতাদের সঙ্গে নেটওয়ার্কিং, রোড-শো আয়োজনে বাংলাদেশের সংশ্লিষ্ট দূতাবাসগুলোর সহযোগিতা কামনা করেন। সেইসঙ্গে তিনি এসব সম্ভাবনাময় বাজারগুলোর সঙ্গে দ্বি-পাক্ষিক ও আঞ্চলিক মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টি তুলে ধরেন।

বৈঠকে দেশের রফতানি বাণিজ্যে এলডিসি গ্র্যাজুয়েশনের সম্ভাব্য প্রভাব এবং পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রধান রফতানি বাজারগুলোতে শুল্কমুক্ত সুবিধাগুলো অব্যাহত রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে পোশাকখাতের অব্যাহত প্রবৃদ্ধি ধরে রাখতে নতুন নতুন বাজার তৈরি ও পণ্য বহুমুখীকরণের বিষয়ে গুরুত্বারোপ করেন। বিশেষকরে আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও আসিয়ানভূক্ত দেশগুলোতে বাজার সম্প্রসারণের জন্য তাগিদ দেন এবং এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। সেইসঙ্গে তিনি এসব সম্ভাবনাময় বাজারে শুল্ক বাধা দূর করার জন্য বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে বলে অবহিত করেন। মন্ত্রী বিজিএমইএ প্রতিনিধিদলকে তার মন্ত্রণালয় থেকে পোশাক শিল্পকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন