বিজ্ঞাপন

‘হতে পারে বাংলাদেশ আমাদের যথেষ্ট গুরুত্ব দেয়নি’

May 22, 2024 | 1:43 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বাংলাদেশকে হারিয়ে কাল ইতিহাস গড়েছে ক্রিকেটে নবীন দল যুক্তরাষ্ট্র। টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে এর আগে কেবলমাত্র আয়ারল্যান্ডকেই হারাতে পেরেছিল যুক্তরাষ্ট্র। সেই দলটা কাল বাংলাদেশকে বেশ দাপুটেই হারিয়েছে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আগে বোলিং করে বাংলাশেকে ১৫৩ রানেই আটকে রেখেছিল যুক্তরাষ্ট্র। পরে ৫ উইকেট আর ৩ বল হাতে থাকতেই জয় নিশ্চিত করেছে তারা।

বিজ্ঞাপন

বাংলাদেশকে ১৫৩ রানে আটকে রাখার পর থেকেই জয়ের স্বপ্ন দেখছিল ক্রিকেটে নীবন দলটি! বাংলাদেশকে হারানোর বিষয়ে তারা কতটা আত্মবিশ্বাসী ছিলেন ম্যাচের নায়ক হারমিত সিং এর কথাতেই তা পরিস্কার। একটা সময় ভারতের হয়ে দুটি যুব বিশ্বকাপ খেলা হারমিত সিং এখন যুক্তরাষ্ট্রে ক্রিকেটার বনে গেছেন। ম্যাচ শেষে বলেছেন, বাংলাদেশ হয়ত তাদের যথাযথ গুরুত্ব দেয়নি!

হারমিত সিং কাল যখন ক্রিজে গেলেন জয়ের জন্য তখন প্রয়োজন ছিল ৩১ বলে ৬০ রান। শেষ চার ওভারে তাদের প্রয়োজন ছিল ৫৫ রান। মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামদের ওভার বাকি ছিল বলে কাজটা কঠিনই ছিল। সেই কঠিন কাজটাই করে দেখিয়েছেন হারমিত সিং।

মোস্তাফিজদের পিটিয়ে মাত্র ১৩ বলে ৩৩ রান করে হারিয়ে দিয়েছেন বাংলাদেশকে। ম্যাচ শেষে যুক্তরাষ্ট্রে জয়ের নায়ক হারমিত সিং বলেন, ‘উইকেট যেমন ছিল, তাতে এই রান ১৮তম ওভারে তাড়া করতে পারব বলে ভরসা ছিল। আমরা এমন ধীরগতির উইকেটে খেলতে অভ্যস্ত। বাংলাদেশিদের জন্য হয়তো এটা কঠিন মনে হয়েছে, যে কারণে তারা একটু ধীরে এগিয়েছে। ব্যাটসম্যানদের প্রতি সম্মান জানাই, তারাই আমাদের লড়াইয়ে রেখেছে। যখন আমাদের শেষ ৪ ওভারে ৫০ রান লাগত, তখনো এই রান তাড়া করতে পারব বলে নিজের প্রতি ভরসা ছিল।’

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র পরিকল্পনা করেই এগিয়েছে জানালেন হারমিত সিং, ‘আমরা ভেবেছিলাম মোস্তাফিজ বাতাসের বিপরীতে বোলিং করবেন। কিন্তু যখন ওকে দেখেছি বাতাসের দিক থেকে বোলিং করতে, তখন ভেবেছি, অন্য প্রান্ত থেকে কোনো ওভারে ২০ রান নেওয়ার সুযোগ আছে আমাদের। হতে পারে তারা আমাদের গুরুত্ব দেয়নি, অথবা কী হতে পারে, এটা আমি জানি না। তবে মোস্তাফিজের ৪ ওভার শেষ করে দেওয়ায় আমরা শেষ ওভারে ২০ রানও নিতে পারব—এমন বিশ্বাস ছিল আমাদের।’

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন