বিজ্ঞাপন

কু‌কি‌চি‌নের সন্ত্রাসী কর্মকা‌ণ্ডের প্রতিবাদে বম’দের মানববন্ধন

May 22, 2024 | 5:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: বম জনগোষ্ঠীর মাত্র ক‌য়েকজন জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির সম্পৃক্ত। এই জনগোষ্ঠীর বে‌শির ভাগই কোনো রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নয়। কিন্তু কেএনএফ’র সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বম নারী-পুরুষ, বৃদ্ধ-শিশুসহ অনেকে প্রাণের ভয়ে জঙ্গলে অনাহারে অবর্ণনীয় কষ্টে দিন যাপন কর‌ছে। জনগোষ্ঠীর লোকজনের দাবি, অপ্রত্যাশিত রাষ্ট্রবিরোধী ঘটনা মোকাবিলা ও প্রতিরোধ করার অভিজ্ঞতা তাদের নেই। তাই এই অবস্থান থেকে মুক্তি পেতে মানববন্ধন করেছে বম জনগোষ্ঠী।

বিজ্ঞাপন

সম্প্রতি রুমা ও থানচি উপজেলায় কেএনএফ কর্তৃক সংঘটিত ব্যাংক ডাকাতি ও সরকারি অস্ত্র লুটের নিন্দা ও প্রতিবাদ জানাতে বুধবার (২২ মে) সকা‌লে রুমা বাজা‌রের হ‌রিম‌ন্দি‌রের সাম‌নে মানববন্ধন করে বম সম্প্রদা‌য়।

মানববন্ধনে তারা ব‌লেন, আমরা এখন আর মৃত্যুকে ভয় করি না। একবার জন্মগ্রহণ করেছি, একবারই মৃত্যুবরণ করব। সন্ত্রাসী, রাষ্ট্রদ্রোহী, ও ডাকাত গোষ্ঠীর পরিচয় নিয়ে আমরা বাচঁতে চাই না। ভালো, সুশৃঙ্খল ও পরিচ্ছন্ন জাতি হিসেবে আমাদের পরিচিতি ছিল। কিছু সংখ্যক পথভ্রষ্ট ও বিপথগামী কেএনএফ সদস্যদের অপকর্মের কারণে সেই সুশৃঙ্খল ও পরিচ্ছন্ন জাতি অস্তিত্বের হুমকিতে পড়েছে।

এ সময় তারা কেএনএফ’র সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানি‌য়ে ব‌লেন, ‘সঠিক তদন্ত সাপেক্ষে চিহ্নিত প্রকৃত অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।’

বিজ্ঞাপন

মানববন্ধ‌নে রুমার বে‌থেল পাড়ার সা‌বেক মেম্বার লাললুন থাং বম, ধর্মীয় গুরু পেক‌লিয়ান বম, নারী নেত্রী জিং থুয়াই বমসহ বম সম্প্রদা‌য়ের নারী-পুরুষরা উপ‌স্থিত ছি‌লেন।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন