বিজ্ঞাপন

নগর সাংবাদিকতায় পুরস্কার পেলেন সারাবাংলার রাজনীনসহ ৬ জন

May 22, 2024 | 8:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকার বাসিন্দাদের নিত্যদিনের দুর্ভোগসহ সংশ্লিষ্ট বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রকাশিত পাঁচটি প্রতিবেদনকে পুরস্কৃত করেছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ। সারাবাংলা ডটনেটের স্টাফ করেসপন্ডেন্ট রাজনীন ফারজানার একটি প্রতিবেদন ‘বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪’ শীর্ষক এই পুরস্কারের অনলাইন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২২ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত নিরাপদ নগর দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নির্বাচিত প্রতিবেদনগুলোর প্রতিবেদকদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের এই অনুষ্ঠানে অনলাইন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছে সারাবাংলা ডটনেটের স্টাফ করেসপন্ডেন্ট রাজনীন ফারজানার ‘ডিএসসিসির জন্ম নিবন্ধন: অদূরদর্শী সিদ্ধান্তে জনভোগান্তি’ শীর্ষক প্রতিবেদন। ২০২৩ সালের ২১ ডিসেম্বর প্রকাশিত প্রতিবেদনে সরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযুক্ত না হয়ে ঢাকা দক্ষিণ সিটি নিজের মতো করে জন্ম নিবন্ধন ডাটাবেজ তৈরি করায় সৃষ্ট জনভোগান্তির কথা তুলে ধরা হয়।

আরও পড়ুন- ডিএসসিসির জন্ম নিবন্ধন: অদূরদর্শী সিদ্ধান্তে জনভোগান্তি

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রিন্ট (নগর সংস্থার অনিয়ম ও দুর্নীতি) ক্যাটাগারিতে পুরস্কার পেয়েছে ডেইলি নিউ এইজের রাশেদ আহমেদের প্রতিবেদন ‘Mayor Atiq supports family, friends’; প্রিন্ট (নগর পরিকল্পনার সীমাবদ্ধতা ও সম্ভাবনা) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে বণিক বার্তার আল ফাতাহ মামুনের ‘দুর্বল গঠনের ভূমিতে সম্প্রসারণ হচ্ছে ঢাকা’; এবং প্রিন্ট (নগর সংস্থার সেবা ও জনদুর্ভোগ) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে দৈনিক সমকালের অমিতোষ পাল ও লতিফুল ইসলামের প্রতিবেদন ‘জন্মনিবন্ধন সনদ পেতে ছুটছে ঘাম’। টেলিভিশন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ইন্ডিপেন্ডেন্ট টিভির নাজমুল সাঈদের প্রতিবেদন ‘ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা’।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ঢাকাকে নিরাপদ ও বাসযোগ্য করতে হলে তিনটি কাজ আমাদের করতে হবে— শহরকে দুর্নীতিমুক্ত করতে হবে, আইনের কঠোর প্রয়োগ করতে হবে, আইন বাস্তবায়নের জন্য দক্ষ বিচার ব্যবস্থা গড়ে তুলতে হবে। তবে ঢাকামুখী অভিবাসনের স্রোত থামতে না পারলে উন্নয়নের সুফল পাওয়া যাবে না।

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তর সম্পাদক মো. সাইফুল আলম বলেন, নগরের সংকট সমাধানে সরকারের পাশাপাশি নাগরিকদেরও দায়িত্ব নিতে হবে। গ্রাম হবে শহর, শহর হবে বাসযোগ্য— এই স্লোগানে যেতে হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের আয়োজক ও অতিথিদের সঙ্গে পুরস্কার বিজয়ী সাংবাদিকরা। ছবি: সারাবাংলা

বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, পৃথিবীর মেগাসিটির তালিকায় ঢাকা আয়তনের দিক থেকে ৪০তম, অথচ জনসংখ্যার ঘনত্বের দিক থেকে প্রথম। এই শহরে পাঁচ লাখ গাড়ি চলার ব্যবস্থা আছে, অথচ চলে ১৬ লাখ গাড়ি। ঢাকায় রাস্তা, গাছ, জলাশয় অনেক কমলেও বাড়ছে শুধু মানুষ। ঢাকা শহরে প্রতিদিন কোথাও না কোথাও আগুন লাগে। এই শহর কতটা নিরাপদ?

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লান্যার্সের সাধারণ সম্পাদক শেখ মুহম্মদ মেহেদী আহসান। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের নগরায়ন ও পরিবেশ সম্পাদক স্থপতি সুজাউল ইসলাম খান, সাংবাদিক অমিতোষ পাল, বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড- ২০২৪ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক হেলিমুল আলমসহ অন্যরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ফয়সাল খান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন