বিজ্ঞাপন

অল্প বৃষ্টিতে পাকা সড়কে হাঁটু পানি, ভোগান্তি

May 28, 2024 | 8:37 am

মো. শামীম কাদির, জয়পুরহাট

জয়পুরহাট: এক ঘণ্টার বৃষ্টিতে জয়পুরহাটের কালাইয়ের বিভিন্ন পাকা সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। গত রোববার (১৯ মে) রাতে বৃষ্টির পর থেকেই উপজেলার নুনুজ বাজার ও হাতিয়র মোড়ে হাঁটুপানি জমে আছে। এই জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েছেন বিভিন্ন যানবাহনের চালক, শিক্ষার্থীসহ পথচারীরা।

বিজ্ঞাপন

ভুক্তভোগীদের অভিযোগ, অপরিকল্পিতভাবে নালা নির্মাণের কারণে অল্প বৃষ্টি হলেই এখানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি নামতেও দীর্ঘ সময় লেগে যায়। তবে উপজেলা নির্বাহী অফিসার ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা জানিয়েছেন, এসব সমস্যা সমাধানে কাজ চলছে।

জানা যায়, উপজেলার উদয়পুর ইউনিয়নের নুনুজ বাজার ও আহম্মেদাবাদ ইউনিয়নের হাতিয়র মোড় এলাকায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ আশপাশের প্রায় ১৫-২০টি গ্রামের কয়েক হাজার মানুষের চলাচলের পৃথক দুটি পাকা সড়ক ও পানিঃনিষ্কাশন নালার অবস্থা নাজুক। পাকা রাস্তার দুই পাশে বসতবাড়িগুলো উচুঁ স্থানে নির্মাণ হওয়ায় সামান্য বৃষ্টির পানিতে তলিয়ে যায়। পাকা সড়কে জমে থাকে একহাঁটু পানি। আশপাশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ঢুকে পড়ে পানি। দীর্ঘদিন ধরে এমন দুর্ভোগ পোহাচ্ছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, যানবাহনের চালক ও পথচারীরা।

বিজ্ঞাপন

নুনুজ ও হাতিয়ার বাজারের কয়েকজন ব্যবসায়ী বলেন, এখানকার উৎপাদিত ধান ও আলু প্রতিদিন ১৪-১৫টি পণ্যবাহী ট্রাকে করে দেশের বিভিন্ন জেলায় নেওয়া হয়। অথচ সড়ক ও ড্রেনেজ সমস্যা দীর্ঘদিন ধরে রয়ে গেছে। সামান্য বৃষ্টি হলেই সড়ক পানিতে তলিয়ে যায়। ব্যবসা-প্রতিষ্ঠানের ভেতরও পানি প্রবেশ করে। সমস্যার সমাধান না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা।

নুনুজ বাজারের ব্যবসায়ী আব্দুল ওহাব বলেন, দিন দিন এ বাজারের পরিবেশ অনুপযোগী হয়ে যাচ্ছে। সামান্য বৃষ্টিতেই পাকা সড়কে জমে পানি। যত্রতত্র ময়লা-আবর্জনাও ফেলা হচ্ছে। ইউনিয়ন পরিষদ বলেন আর উপজেলা পরিষদই বলেন কর্তৃপক্ষ কিছু করছে বলে মনে হয় না।

হাতিয়র কামিল মাদরাসার অধ্যক্ষ আমিনুল ইসলাম বলেন, কামিল মাদরাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আশপাশের ৭-৮টি গ্রামের লোকজনদের যাতায়াতের একমাত্র সড়ক এটি। দীর্ঘদিন ধরে এ সমস্যার কারণে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে যাতায়াতের আগ্রহ হারিয়ে ফেলেছেন। ফলে শিক্ষার্থীদের উপস্থিতিও কমে গেছে।

বিজ্ঞাপন

জামুরা-বাসুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ওয়ারেছ বলেন, এ রাস্তায় প্রায় হাঁটু পানি জমে রয়েছে। পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় জমানো পানিগুলো বেরও হয় না। ছোট ছোট শিশুরা এ রাস্তায় চলাচল করতে গিয়ে অনেক সময় পড়নের কাপড় ভিজে যায়। আবার বই-খাতা পানিতে পড়ে নষ্ট হয়। এ রাস্তা দ্রুত সংস্কার করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান তিনি। এতে এসব সড়ক দিয়ে চলাচলকারী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সীমাহীন দুর্ভোগে পড়েছেন।

আহম্মেদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আকবর বলেন, এ সমস্যা একদিনের নয়, চাইলেই সমাধান করা যাবে না। তবে এ বিষয়ে আগামী উপজেলা সম্বনয় সভায় আলোচনা করা হবে। আগে ড্রেন তারপর রাস্তার ব্যবস্থা।

কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত বলেন, দুই পাশে উঁচু করে বসতবাড়ী ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করায় সড়ক নিচু হয়েছে। যে কারণে আশপাশ থেকে বৃষ্টির পানি এখানে ঢুকে পড়ে। রাস্তার উন্নয়নসহ ড্রেনেজ সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন