বিজ্ঞাপন

লেভারকুজেনের স্বপ্নযাত্রা থামিয়ে ইউরোপা জিতল আটালান্টা

May 23, 2024 | 2:58 am

স্পোর্টস ডেস্ক

অবশেষে থামল বায়ার লেভারকুজেনের স্বপ্নযাত্রা। জার্মান বুন্দেস লিগার অপরাজিত চ্যাম্পিয়ন শিরোপা জয়ের পর হাতছানি দিচ্ছিল উয়েফা ইউরোপা লিগের শিরোপাও। তবে ফাইনালে আটালান্টার কাছে পাত্তায় পেল না জাবি আলোন্সোর লেভারকুজেন। তাতেই থামল দীর্ঘ অপরাজিত থাকার রেকর্ড।

বিজ্ঞাপন

বুধবার আয়ারল্যান্ডের ডাবলিনে আটলান্টার কাছে ৩-০ গোলের ব্যবধানে হেরেছে বায়ার লেভারকুজেন। আদেমোলা লুকম্যানের হ্যাটট্রিকে প্রথবারের মতো ইউরোপা লিগের শিরোপা ঘরে তুলল আটালান্টা।

বুন্দেস লিগা জয়ের ইতিহাস গড়া বায়ার লেভারকুজেন আরেকটি শিরোপার হাতছানিতে মাঠে নেমে পথ হারিয়ে ফেলল। উজ্জীবিত আটালন্টা প্রথমার্ধেই করল জোড়া গোল, যে ধাক্কা আর সামলে উঠতে পারল না লেভারকুজেন। দুর্দান্ত এক হ্যাটট্রিকে নায়ক হয়ে উঠলেন লুকম্যান। প্রথমবারের মতো ইউরোপা লিগ জয়ের উৎসবে মাতল ইতালিয়ান ক্লাবটি।

২০২৩/২৪ মৌসুমের শুরু থেকে ইউরোপা লিগের ফাইনাল পর্যন্ত খেলা একটি ম্যাচেও হারের মুখ দেখতে হয়নি লেভারকুজেনকে। আগের মৌসুমের শেষ দিক আর এই মৌসুম মিলিয়ে ৫১ ম্যাচ অপরাজিত থাকার ইউরোপিয়ান রেকর্ড গড়ে লেভারকুজেন। চার ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো বুন্ডেসলিগা জয়ের রেকর্ড গড়ে এদিন খেলতে নামে লেভারকুজেন। অনেকের চোখেই তারা ছিল ফেভারিট। কিন্তু, ম্যাচ শুরু হতেই পাল্টে যেতে থাকে চিত্র।

বিজ্ঞাপন

সামনে ছিল ট্রেবল জয়ের হাতছানিও। বুন্দেস লিগা জয়ীরা আছে জার্মান কাপ ডিএফবি পোকালের ফাইনালেও। তাই তো ইউরোপা লিগ জিতলে হাতছানি ট্রেবল জয়েরও। তবে আটালান্টার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই রক্ষণে বারবার ভুল করতে থাকে লেভারকুজেন। আক্রমণেও ছিল সাদামাটা। তাই বল দখলে এগিয়ে থাকলেও সত্যিকার অর্থে প্রতিপক্ষকে তেমন কোনো চ্যালেঞ্জই জানাতে পারেনি তারা।

ম্যাচের তখন ১২ মিনিটের খেলা চলছে, জাপাকস্টার ডি বক্সের ভেতরে দূরের পোস্টে দারুণ এক বল বাড়ান; সেখান থেকে বল পেয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন লুকম্যান। আর তাতেই লেভারকুজেনের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় আটালান্টা। এরপরও আক্রমণের ধার ধরে রাখে ইতালিয়ান ক্লাবটি। দারুণ আক্রমণে লেভারকুজেনকে ম্যাচের নিয়ন্ত্রণ নিতেই দেয়নি তারা।

২৬তম মিনিটে এসে লুকম্যানের দ্বিতীয় গোলে আটালান্টার লিড নেয় ২-০ গোলের ব্যবধানে। গোটা মৌসুম জুড়ে এভাবে দুই গোলে পিছিয়ে পড়েও শেষ মুহূর্তে গোল করে ম্যাচে ফিরতে অসংখ্যবার দেখা গেছে লেভারকুজেনকে। এবারেও আশা ছিল দুই গোলে পিছিয়ে পড়েও প্রত্যাবর্তনের গল্প লিখবেন জাবির দল।

বিজ্ঞাপন

তবে ম্যাচে ফেরা তো পরের কথা উল্টো ম্যাচের ৭৫তম মিনিটে স্ক্যামাক্কার অ্যাসিস্ট থেকে হ্যাটট্রিক পূর্ণ করে আটালান্টাকে ৩-০ গোলে এগিয়ে নেন লুকম্যান। আর সেখান থেকে ম্যাচে ফিরতে পারেনি লেভারকুজেন। আটালান্টা নিজেদের ইতিহাসের প্রথম ইউরোপিয়ান শিরোপা ঘরে তোলে এই জয়ের মধ্য দিয়ে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন