বিজ্ঞাপন

মোর্শেদার ইতিহাস গড়ার দিনে মোহামেডানের রেকর্ড

May 23, 2024 | 4:45 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ নারী ক্রিকেট লিগে বৃহস্পতিবার নতুন রেকর্ড লিখেছেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের মোর্শেদা খাতুন। গুলশান ইয়ুথ ক্লাবের বিপক্ষে ঝড় বইয়ে দিয়েছেন মোর্শেদা খাতুন ও সোবহানা মোস্তারি। এই দুইয়ের ব্যাটে ভর করে নারী ক্রিকেট লিগের ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৩৯২ রান তুলেছে মোহামেডান।

বিজ্ঞাপন

অবশ্য কেবল মোহামেডানের দলীয় রেকর্ডই হয়নি এদিন, ওপেনার মোর্শেদা ১৭৯ রানের অপরাজিত ইনিংস খেলে নারীদের ক্রিকেট লিগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডও গড়েছেন। বিকেএসপির তিন নম্বর মাঠে গুলশানের বিপক্ষে অবিশ্বাস্য এক রেকর্ডের জন্ম দিয়েছে মোহামেডান।

বিকেএসপির করা ৩২১ রানই এতদিন নারী ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল। ২০২২/২৩ মৌসুমে কেরাণীগঞ্জ ক্রিকেট একাডেমির বিপক্ষে এই রান করেছিল বিকেএসপি। সেই রেকর্ড টপকাতে আজ গুলশান ইয়ুথ ক্লাবের বিপক্ষে ব্যাটিং করতে নেমে কাশ্মীরি কন্যা জাসিয়া আক্তারের ঝড়ো হাফ সেঞ্চুরির পর মোর্শেদা খাতুন ও সোবহানা মোস্তারির জোড়া সেঞ্চুরিতে ৩ উইকেটে ৩৯২ রানের পাহাড়সম সংগ্রহ দাঁড় করায় মোহামেডান।

মোর্শেদা খাতুন ও জাসিয়া আক্তার উদ্বোধনী জুটিতে ঝড় তুলে স্কোরবোর্ডে ১৩৫ রান দাঁড় করান। জাসিয়া ৭৫ রানে ফারিয়ার শিকার হয়ে ফেরেন। ৪১ বলে ১১ চার ও ৪ ছক্কায় নিজের ইনিংসটি সাজান কাশ্মীরের এই ব্যাটার।

বিজ্ঞাপন

এরপ দ্বিতীয় উইকেটে মোর্শেদা ও সোবহানা মিলে গড়েন ২৫৭ রানের বিশাল জুটি। ইনিংস শেষ হওয়ার দুই বল আগে সোবহানা লম্বা শট খেলতে গিয়ে ফারিহা আক্তারের বলে আউট হন। পরের বলে ফারিয়া তুলে নেন আয়েশার উইকেট। ৩ উইকেট হারিয়ে ৩৯২ রান সংগ্রহ করে মোহামেডান।

তবে উদ্বোধনী জুটিতে নামা মোর্শেদা শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৫৭ বলে ১৭৯ রানে। পুরো ইনিংসে ২টি ছক্কার সঙ্গে ২৩টি চার মেরেছেন তিনি। যা নারী লিগের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। গুলশানের হয়ে ফারিয়া একাই নেন তিনটি উইকেট। ৯ ওভারে ৬৬ রান খরচ করে ফারিহার শিকার তিনটি উইকেট।

মোহামেডানের ছুঁড়ে দেওয়া ৩৯৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৪৯.৪ ওভারে মাত্র ১৪১ রানে থামে গুলশান। তাতেই ২৫১ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মোহামেডান।

বিজ্ঞাপন

নারীদের প্রিমিয়ার লিগে বৃহস্পতিবার আরও দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বিকেএসপির চার নম্বর মাঠে সিটি ক্লাবের সাথে বর্তমান চ্যাম্পিয়ন রূপালী ব্যাংক ১০ উইকেটের বড় ব্যবধানে জিতেছে। রূপালী ব্যাংকের বিদেশি ক্রিকেটার মুক্তা রবীন্দ্র মাগরের বোলিংয়ে সিটি ক্লাব ১১৬ রানে অলআউট হয়েছে। জয়ের লক্ষ্যে খেলতে নেমে ১৬.৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে লক্ষ্য ছুঁয়েছে রূপালী ব্যাংক।

এছাড়া বিকেএসপির আরেক মাঠে স্বাগতিক বিকেএসপি ও খেলাঘর সমাজ কল্যাণ সমিতির মুখোমুখি লড়াইয়ে শেষ হাসি হেসেছে বিকেএসপি। আগে ব্যাটিং করে বিকেএসপি ৮ উইকেট হারিয়ে ২৪০ রান করেছে। জবাবে খেলাঘর নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলতে পারে ২২৬ রান। তাতে ১৪ রানের জয় নিয়ে ড্রেসিংরুমে ফেরে স্বাগতিকরা।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন