বিজ্ঞাপন

পরিচয়পত্র ছাড়া আদালতে ঢুকলে আইনজীবীর সহকারীদের লাইসেন্স বাতিল

May 23, 2024 | 6:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইনজীবীর সহকারীদের নির্ধারিত পোশাক এবং পরিচয়পত্র ছাড়া আদালত প্রাঙ্গণে ও বিভিন্ন শাখায় প্রবেশ নিষিদ্ধ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। কেউ এ নির্দেশ অমান্য করলে তার ‘আইনজীবী সহকারী লাইসেন্স’ বাতিল করা হবে। এ বিষয়ে প্রধান বিচারপতির নির্দেশনার পর গত ২০ মে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞাপন

আইনজীবীদের সহকারীদের সুপ্রিম কোর্ট আইনজবীবী সমিতি পোশাক নির্ধারণ করে দিয়েছে এবং তাদের নির্ধারিত পরিচয়পত্রও রয়েছে। কিন্তু অনেকক্ষেত্রে আইনজীবীর সহকারীরা নির্ধারিত পোশাক পরিধান ও পরিচয়পত্র দেখান না। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইস্যুকৃত পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন এবং নির্ধারিত পোশাক পরিধান করার জন্য বারবার নির্দেশ দেওয়ার পরও অনেক আইনজীবীর সহকারী ওই নির্দেশ পালন করেন না। আইনজীবীর সহকারী না হওয়ার পরও কোনো ব্যক্তি যেন আইনজীবীর সহকারী পরিচয়ে আদালত অঙ্গন ও শাখায় প্রবেশ করতে না পারেন বা বিচারপ্রার্থী জনগণকে প্রতারিত করতে না পারেন বা আদালত ও শাখাগুলোর পরিবেশ ও নিরাপত্তা বিঘ্নিত করতে না পারেন, সেজন্য প্রধান বিচারপতি কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এ বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন ও নির্ধারিত পোশাক পরিধান ছাড়া আইনজীবীর সহকারীদের কোর্ট অঙ্গনে বা শাখাগুলোতে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। কোর্ট অফিসার, কোর্ট কিপার ও সুপারিনটেনডেন্টদের এ নির্দেশ কঠোরভাবে বাস্তবায়নের জন্য বলা হয়েছে।

বিজ্ঞাপন

যদি কেউ পোশাক এবং পরিচয়পত্র ছাড়া প্রবেশ করেন, তাহলে তাদের বিরুদ্ধে ‘আইনজীবী সহকারী লাইসেন্স’ বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন