বিজ্ঞাপন

বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, আনসারদের গুলিতে আহত ৪

May 23, 2024 | 11:18 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: বকেয়া বেতন ভাতা এবং ওভার টাইমের দাবিতে বরিশাল বিসিক শিল্প নগরীতে ফরচুন সুজ লিমিটেডের কারখানায় হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় আনসারের গুলিতে ৪ জন শ্রমিক গুলিবিদ্ধ হয়েছে। উত্তেজিত শ্রমিকরা কোম্পানির বেশ কয়েকটি গাড়ির গ্লাস ভাঙচুর করে। পরে পুলিশ শ্রমিকদের লাঠিচার্জ করে সরিয়ে দেয়। আহতদের বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিজ্ঞাপন

গুলিবিদ্ধ শ্রমিকরা হলেন উজিরপুর উপজেলার নারায়ণপুরের হানিফ সরদারের ছেলে মেহেদী (২৫), পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার ছারছিনা এলাকার শামসুদ্দোহার ছেলে তামিম (২০), গাইবান্ধার সাদুল্লাপুরের আব্দুল খালেক প্রমাণিকের ছেলে মিজানুর (২০) ও ঝালকাঠির নলছিটি উপজেলার বাসিন্দা খোকনের ছেলে রাফসান (২০)।

শেবাচিম হাসপাতালের ওয়ার্ড মাস্টার আবুল কালাম জানান, এদের অবস্থা গুরুতর হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (২৩ মে) বিকেল ৪টার দিকে ফরচুন সুজ ফ্যাক্টরিতে বেতন দেওয়া হচ্ছিল। শ্রমিকদের দাবি, তাদের দুইমাসের বেতন বকেয়া রয়েছে। কিন্তু তাদের বকেয়া বেতনের অর্ধেকটা দেওয়া হয়। এতে ক্ষুব্ধ হয় শ্রমিকেরা। তারা এর প্রতিবাদ জানায়। এ সময় ফরচুন সুজ ফ্যাক্টরিতে কর্তব্যরত আনসাররা তাদেরকে নিবৃত্ত করার চেষ্টা চালায়। এতে শ্রমিকদের ক্ষোভ আরও বাড়তে থাকে। শ্রমিকরা তখন কারখানায় ভাঙচুরের চেষ্টা করে। তাদের নিবৃত্ত করতে আনসাররা গুলি চালায়। এতে চারজন শ্রমিক আহত হয়।

বিজ্ঞাপন

এ ঘটনায় আনসারদের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠে শ্রমিকরা। একপর্যায়ে তারা আনসারদের ওপর হামলা চালায় এবং কারখানার গ্লাস ও গাড়ি ভাঙচুর করে। এ সময় পুলিশ উপস্থিত হয়ে লাঠিচার্জ করে। শ্রমিকরাও ইট পাটকেল নিক্ষেপ করে। ঘটনায় পুলিশের কাউনিয়া থানার ইন্সপেক্টর (তদন্ত) মোস্তাফিজুর রহমান আহত হন। শ্রমিকদের হামলায় বিসিকে থাকা কমপক্ষে ১০টি যানবাহন ভাঙচুর হয়। পরে আধাঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। বর্তমানে ফরচুনসহ আশেপাশের তিনটি কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

আন্দোলনকারী শ্রমিকরা বলেন, কোম্পানি কথা দিয়েছিল প্রতি মাসের ৮ তারিখের মধ্যে বেতন দেবে। কিন্তু তা না দিয়ে এক মাসের বেতন পরের মাসের ২৫ তারিখেরও পরে দেয়। আমরা ফরচুন সুজের কাছে দুই মাসের বেতন পাব। আজকে সেই বেতন চাইতে গেলে কোম্পানি দুই মাসের বেতন না দিয়ে ১৫ দিনের বেতন দিতে রাজি হয়। এতে কিছু শ্রমিক কারখানা থেকে বের হয়ে গেলে তাদের আনসার ক্যাম্পে ধরে এনে মারধর করে। মারধরের একপর্যায়ে গুলি করে আনসার সদস্যরা।

নাসরিন নামে এক শ্রমিক বলেন, ‘বেতন চেয়েছি। বেতন দেবে না ভালো কথা, আমার শ্রমিক ভাইদের মারবে কেন? এই খবর শুনে আমরা সবাই জড়ো হয়ে মিছিল করছিলাম। অতি উৎসাহী কেউ কেউ কারখানায় ইট মেরে জানালার গ্লাস ভেঙেছে।’

বিজ্ঞাপন

আনসার সদস্য ইউসুফ আলী বলেন, ‘শ্রমিকরা কারখানার কাছে বেতন পাবে। তারা আন্দোলনে নেমে প্রথমেই এসে আমাদের আনসার সদস্যদের ক্যাম্পে হামলা চালায়। আমরা উপরের নির্দেশে ১০ রাউন্ড গুলি করি। এতে কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। কেউ নিহত হয়েছেন কিনা জানা নেই।’

বরিশাল মেট্রোপলিটন কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা কাজ করছি। এখন পর্যন্ত চারজন শ্রমিক আহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। বিস্তারিত পরে জানতে পারব।’

প্রসঙ্গত, ফরচুন সুজ বরিশালের একমাত্র শতভাগ রপ্তানিমুখি জুতা তৈরির কারখানা। এর তিনটি ফ্যাক্টরিতে কমপক্ষে ৭ হাজার শ্রমিক রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন