বিজ্ঞাপন

অবিশ্বাস্য, যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারল বাংলাদেশ

May 24, 2024 | 12:45 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

অবিশ্বাস্য, ভূতুড়ে, অকল্পনীয় এই সব শব্দগুলোই ব্যবহার করা যায়। ক্রিকেটে একদমই নবাগত দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারল বাংলাদেশ! দুদিন আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশ প্রথমবার হারলে সেটা নিয়েই বিস্মিত অনেকে। আজ আরেকবার হেরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজই হেরে বসল বাংলাদেশ।

বিজ্ঞাপন

আজ তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে বাংলাদেশের সামনে জয়ের টার্গেট ছিল ১৪৫ রানে। আধুনিক টি-টোয়েন্টিতে এ আবার তেমন কী! জবাব দিতে নেমে ৩ উইকেটে ৯২ রান তুলেও ফেলেছিল বাংলাদেশ। সেখান থেকে নবাগত যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ হারল বাংলাদেশ।

১৪৪ রানের জবাব দিতে নেমে ১৩৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। এর আগে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে শুধুমাত্র আয়ারল্যান্ডসকে হারাতে পেরেছিল যুক্তরাষ্ট্র। সেই দলটার বিপক্ষে এবার সিরিজ হারল বাংলাদেশ! বিশ্বকাপের আগে এর চেয়ে বড় বিস্ময় আর কি হতে পারে!

বৃহস্পতিবার (২৩ মে) টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে শেষ চার ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ২৪ রান, হাতে তথনো ৫ উইকেট। তবুও যুক্তরাষ্ট্রের মতো দলের বোলিং আক্রমণের বিপক্ষে বাংলাদেশ পারব না সেটা  ভেবেছিলেন কজন!

বিজ্ঞাপন

১৪৪ রানের জবাব দিতে নেমে ওপেনার সৌম্য সরকার ফিরেছেন মুখোমুখি প্রথম বলেই। লিটন দাসের বদলে একাদশে জায়গা পাওয়া তানজিদ হাসান তামিম ভালো শুরুটা টেনে নিতে পারেননি। বাজেভাবে বোল্ড হওয়ার আগে ১৫ বলে করেছেন ১৯ রান।

এরপর নাজমুল হোসেন শান্ত ও তাওহিদ হৃদয়ের ৩৭ বলে ৪৮ রানের জুটিটা শক্ত অবস্থানেই নিয়ে গিয়েছিল বাংলাদেশকে। শান্ত দুর্ভাগ্যবশত রান আউট হওয়ার আগে ৩৪ বলে ৩৬ রান করে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন। খানিক বাদে তাওহিদ হৃদয় কোরি আন্ডারসনকে হাঁকাতে গিয়ে ফিরেছেন ২১ বলে ২৫ রান করে।

তবুও এরপর সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলীরা ছিলেন বলে খুব একটা দুশ্চিন্তার কারণ ছিল না বাংলাদেশের। কিন্তু শেষ দিকে যেন মরক লাগল বাংলাদেশ ইনিংসে! পাকিস্তানে জন্ম নেওয়া যুক্তরাষ্ট্রের পেসার আলি খানের বলে সরাসরি বোল্ড হওয়ার আগে ২৩ বলে ৪টি চার ১টি ছয়ে ৩০ রান করেছেন সাকিব।

বিজ্ঞাপন

বাকিদের মধ্যে কেউই আর দুই অঙ্কের কোটা পেরুতে পারেননি। শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ১২ রান। ক্রিজে ছিল শেষ উইকেট জুটি। রিশাদ হোসেন একটা চার হাঁকিয়ে সম্ভবনা জাগিয়ে তুলেছিলেন। কিন্তু স্কুপ করতে গিয়ে পরের বলেই আউট হয়ে বাংলাদেশের লজ্জ্বার হার নিশ্চিত করেছেন তিনি।

১৯.৩ ওভারে ১৩৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের হয়ে আলী খান ২৫ রানে তিন উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন।

এর আগে বোলিং করে যুক্তরাষ্ট্রকে ১৪৪ রানে আটকে রাখে বাংলাদেশ। বাংলাদেশি বোলাররা শুরুতে উইকেট নিয়ে প্রতিপক্ষকে চাপে ফেলতে পারেননি। তবে স্বাগতিকদের দ্রুত রান তুলতেও দেননি।

বিজ্ঞাপন

দুই পেসার শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব নতুন বলে হিসেবি বোলিং করেছেন। সপ্তম ওভারে রিশাদ হোসেন পরপর দুই বলে দুই উইকেট নিয়ে চাপে ফেলেন যুক্তরাষ্ট্রকে।

এরপর অ্যারন জোন্স ও অধিনায়ক মানাঙ্ক প্যাটেল ৬০ রানের শক্ত একটা জুটি গড়েন। নিচের দিকে গত ম্যাচের নায়ক কোরি অ্যান্ডারসন ও হারমিত সিং এর মতো ব্যাটার ছিলেন বলে মনে হচ্ছিল বড় স্কোরই হয়ত পাবে যুক্তরাষ্ট্র। কিন্তু জেন্স-প্যাটেল জুটি ভাঙ্গতেই আলগা হয়ে পরে যুক্তরাষ্ট্রের ব্যাটিং লাইনআপ।

শেষদিকে মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামরা দারুণ বোলিং করেছেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রানে থেমেছে যুক্তরাষ্ট্র। দলটির পক্ষে অধিনায়ক মানাঙ্ক প্যাটেল ৩৮ বলে ৪টি বা ১টি ছয়ে সর্বোচ্চ ৪২ রান করেছেন। অ্যারন জোন্স দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ বলে ৩৫ রান করেছেন ৩টি চার ১টি ছয়ে। এছাড়া ওপেনার স্টিভেন টেলর ২৮ বলে ৩১ রান করেছেন।

বাংলাদেশের হয়ে ২১ রানে ২ উইকেট নিয়েছেন লেগস্পিনার রিশাদ হোসেন। মোস্তাফিজুর রহমান ৩৫ রানে ও শরিফুল ইসলাম ২৯ রানে দুটি করে উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন