বিজ্ঞাপন

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের তদন্ত প্রতিবেদন প্রকাশ

May 24, 2024 | 3:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহন করা হেলিকপ্টার দুর্ঘটনা তদন্তের প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে দেশটির সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ। প্রতিবেদনে বলা হয়, হেলিকপ্টারটি নির্ধারিত ফ্লাইট রুটেই চলাচল করছিল। হেলিকপ্টারে কোনো গুলির আলামত পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

প্রাথমিক তদন্ত প্রতিবেদনে বলা হয়, একটি বিশেষজ্ঞ তদন্ত কমিটি দুর্ঘটনার পরের দিন সোমবার ঘটনাস্থলে পৌঁছেছিল। দলটি দুর্ঘটনায় অবদান রাখতে পারে এমন উপাদান তদন্ত করার জন্য প্রয়োজনীয় তথ্যের উল্লেখযোগ্য অংশ সংগ্রহ করতে সক্ষম হয়।

প্রতিবেদনে বলা হয়, তারা ধ্বংসস্তূপে বুলেটের কোনো প্রভাব বা বুলেট দ্বারা সৃষ্ট কোনো ক্ষতির চিহ্ন পায়নি। ইরানের সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, তদন্তকারীরা নিশ্চিত হয়েছেন, মাটিতে আঘাত করার পরে হেলিকপ্টারটিতে আগুন ধরেছিল।

অনুসন্ধান অনুসারে, রাইসির হেলিকপ্টারটি নির্ধারিত ফ্লাইট পথ থেকে বিচ্যুত হয়নি। দুর্ঘটনার প্রায় দেড় মিনিট আগে পাইলট ফ্লাইট গ্রুপের অন্য দুটি হেলিকপ্টারের সঙ্গে যোগাযোগ করেছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাইট ক্রু এবং গ্রাউন্ড কন্ট্রোলের মধ্যে কথোপকথনে সন্দেহজনক কিছুই পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

রোববার (১৯ মে) ইরান-আজারবাইজান সীমান্তে দুই দেশের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে বিধ্বস্ত হয় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার। ওই হেলিকপ্টারে থাকা ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দোল্লাহিয়ান এবং চালক-ক্রুসহ ৯ আরোহীর সবাই প্রাণ হারান।

প্রতিকূল আবহাওয়ার কারণে রোববার রাতে বিধ্বস্ত হেলিকপ্টার বা প্রেসিডেন্ট রাইসির সন্ধান পাওয়া যায়নি। পরে সোমবার (২০ মে) সকালে হেলিকপ্টারের অবস্থান শনাক্তের পর সেখানে গিয়ে প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ পাওয়া যায়। রাইসির বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি ইরানের সর্বোচ্চ নেতা হিসেবে আয়াতুল্লাহ আলী খামেনির স্থলাভিষিক্ত হবেন বলে ব্যাপকভাবে আশা করা হয়েছিল।

তেহরান ঘোষণা করেছে,আগামী ২৮ জুন ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অনুমোদনে ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন