বিজ্ঞাপন

উত্তরপূর্বে এগোচ্ছে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে শনিবার

May 24, 2024 | 4:30 pm

সারাবাংলা ডেস্ক

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ক্রমেই উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, সর্বশেষ ছয় ঘণ্টায় এটি চট্টগ্রাম সমুদ্রবন্দরের দিকে প্রায় ৭০ কিলোমিটার এগিয়েছে। অন্যদিকে ভারতের আলিপুর আবহাওয়া অফিস বলছে, শনিবার নাগাদ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৪ মে) বিকেল ৩টায় ঘূর্ণিঝড়ের ২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি দিয়েছে আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড়টি কিছুটা অগ্রসর হলেও আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমানের সই করা এই বিজ্ঞপ্তিতেও আগের মতোই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার দুপুর ১২টা নাগাদ নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৬৫ কিলোমিটার দক্ষিণ এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলেমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ণ দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

আরও পড়ুন- চট্টগ্রাম থেকে ৮৭০ কিমি দূরে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সংকেত

বিজ্ঞাপন

নিম্নচাপের কেন্দ্রে ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। এটি দমকা বা ঝড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

এদিকে ভারতের আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। শনিবার সকালের মধ্যে তা ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেক্ষেত্রে এর নাম হবে ‘রেমাল’। শনিবার সন্ধ্যা নাগাদ এটি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। এরপর আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়টি রোববার মধ্যরাতে স্থলভাগে আছড়ে পড়তে পারে।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূল এলাকায় আছড়ে পড়তে পারে। স্থলভাগে ঢোকার সময় এটি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে থাকবে।

বিজ্ঞাপন

এদিকে আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে শুক্র-শনি-রবি তিন দিনই বৃষ্টির আভাস রয়েছে। শুক্রবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে। শনিবার বৃষ্টি হতে পারে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়।

অন্যদিকে রোববার আট বিভাগের অধিকাংশ জায়গাতেই অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ধারণা করা হচ্ছে, রোববারই ঘূর্ণিঝড়টি স্থলভাবে আছড়ে পড়তে পারে।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন