বিজ্ঞাপন

ইসরাইলকে রাফায় আগ্রাসন বন্ধের নির্দেশ আইসিজের

May 24, 2024 | 9:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফা শহরে যে কোনো ধরনের সামরিক হামলা অবিলম্বে সামরিক আগ্রাসন বন্ধের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করেছে জাতিসংঘের এই আদালত।

বিজ্ঞাপন

শুক্রবার (২৪ মে) দেওয়া রায়ে আইসিজে সভাপতি নওয়াফ সালাম বলেছেন, ইসরাইলকে অবশ্যই অবিলম্বে তার সামরিক আক্রমণ এবং রাফা গভর্নরেটে অন্য যে কোনো পদক্ষেপ বন্ধ করতে হবে। আইসিজের এই আদেশ ১৫ সদস্যের বিচারকের প্যানেলে ১৩-২ ভোটে গৃহীত হয়।

আদালত উল্লেখ করেছে, মার্চ মাসে আইসিজে-এর শেষ রায়ের পর থেকে রাফাতে পরিস্থিতি আরও খারাপ হয়েছে এবং সেই সময়ে আইসিজে নির্দেশিত অস্থায়ী ব্যবস্থাগুলো আর বর্তমান পরিস্থিতির সঙ্গে মেলে না।

রাফায় অভিযান বন্ধের পাশাপাশি মানবিক সহায়তা প্রবেশের জন্য সীমান্ত ক্রসিং খুলে দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া তদন্তের জন্য ও ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনকে গাজায় প্রবেশের সুযোগ নিশ্চিত করা এবং এক মাসের মধ্যে এই পদক্ষেপগুলোর অগ্রগতি আদালতকে জানানোর কথা বলা হয়েছে রায়ে।

বিজ্ঞাপন

আদালত আরও দেখেছে, হামলার আগে রাফা থেকে ইসরাইল বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার যে পদক্ষেপ নিয়েছে তা যথেষ্ট নয়।

এর আগে গত সপ্তাহে ইসরাইলি হামলা থেকে ফিলিস্তিনি জনগণের সুরক্ষার জন্য আইসিজির কাছে জরুরি ব্যবস্থা চেয়ে আবেদন করে দক্ষিণ আফ্রিকা। তারও আগে আইসিজিতে ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে মামলা করেছিল দেশটি।

এদিকে শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালতের রায়ের কয়েক মিনিট পর ইসরাইলি যুদ্ধবিমান রাফা শহরের কেন্দ্রস্থলে শাবোরা ক্যাম্পে ধারাবাহিক বিমান হামলা শুরু করেছে।

বিজ্ঞাপন

পাশের কুয়েত হাসপাতালের একজন স্থানীয় কর্মী বিবিসিকে বলেছেন, ভয়ংকর বোমা হামলার শব্দ শোনা যাচ্ছে এবং কালো ধোঁয়ার মেঘ শাবোরার ক্যাম্পের আকাশে উড়ছে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন