বিজ্ঞাপন

গতি বাড়ছে নিম্নচাপের, সকালে রূপ নেবে ঘূর্ণিঝড়ে

May 25, 2024 | 1:39 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আবহাওয়া অধিদফতরের ঘূর্ণিঝড়ের আভাস সত্যি প্রমাণ করে পূর্বমধ্য ও সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ক্রমেই উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ধীরে ধীরে গতি বাড়ছে নিম্নচাপটির, এর কেন্দ্রজুড়ে বাতাসের গতিবেগও বাড়ছে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্য বলছে, শনিবার সকাল নাগাদ এটি বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় আকারে রূপ নিতে পারে।

বিজ্ঞাপন

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে ‘রেমাল’। ধারণা করা হচ্ছে, এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে এবং প্রবল ঘূর্ণিঝড় আকারেই বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া ও ভারতের পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূল এলাকায় স্থলভাগে আঘাত করবে।

শুক্রবার (২৪ মে) দিবাগত রাত সাড়ে ১২টায় আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় সংক্রান্ত চার নম্বর বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। এটি দমকা বা ঝড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। নিম্নচাপকেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

ভারত ও বাংলাদেশ আবহাওয়া অফিসের তথ্য বলছে, সর্বশেষ ছয় ঘণ্টায় ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ৮ কিলোমিটার গতিতে এগোচ্ছে। শুক্রবার দিবাগত মধ্যরাত তথা রাত ১২টায় নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬২৫ কিলেমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

বিজ্ঞাপন

আগের মতোই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

এদিকে ভারতের আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে, শনিবার সকাল নাগাদ নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে, যখন এর কেন্দ্রে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত বাড়বে। রোববার সকাল নাগাদ ঘূর্ণিঝড়ের কেন্দ্রের আশপাশে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার ছাড়িয়ে যেতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, রোববার বিকেল নাগাদ ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগ নিয়ে এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। একই গতিতে তথা প্রবল ঘূর্ণিঝড় আকারেই রোববার মধ্যরাত নাগাদ আঘাত হানতে পারে উপকূলে। এ সময় দমকা ও ঝড়ো হাওয়া আকারে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৫ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন