বিজ্ঞাপন

১০০ মিমি বৃষ্টিপাতের আভাস, দক্ষিণে তাপমাত্রা কমতে পারে ৫ ডিগ্রি

May 26, 2024 | 10:05 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগেই ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, আগামী ২৪ ঘণ্টায় প্রায় ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এ সময় দেশের দক্ষিণাঞ্চলের তাপমাত্রা কমে যেতে পারে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

বিজ্ঞাপন

রোববার (২৬ মে) সকালে আবহাওয়া অধিদফতর থেকে জারি করা আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ মাঝারি থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ সময় দেশের দক্ষিণাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। দেশের অন্যান্য অঞ্চলে তাপমত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, ঘণ্টায় ২৩ থেকে ৪৩ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হলে তাকে মাঝারি ধরনের বৃষ্টিপাত বলা হয়। বৃষ্টিপাতের পরিমাণ ঘণ্টায় ৪৪ মিলিমিটার থেকে ৮৮ মিলিমিটার হলে তাকে বলা হয় ভারী বৃষ্টিপাত। আর ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলে সেটিতে অতি ভারী বৃষ্টিপাত বলা হয়ে থাকে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, সোমবারও (২৭ মে) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ মাঝারি থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণও হতে পারে। এ দিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে।

এদিকে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস বলছে, সারা দেশেই বৃষ্টিপাতের প্রবণতা কমে আসতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন