বিজ্ঞাপন

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে ডিপজল

May 26, 2024 | 11:26 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজলকে বিজয়ী ঘোষণার ফল স্থগিত এবং দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞার আদেশ স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালতে অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল এই আবেদন করেছেন।

রোববার (২৬ মে) এই আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন ডিপজলের আইনজীবী এ কে খান উজ্জল।

এর আগে, ২০ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে অনিয়মের ঘটনা তদন্তের নির্দেশ দেন আদালত।

বিজ্ঞাপন

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

রুলে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনে অনিয়ম-দুর্নীতির অভিযোগ কেন তদন্ত করা হবে না এবং নির্বাচনের ফলাফল বাতিল করে নতুন করে নির্বাচন কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

চার সপ্তাহের মধ্যে তথ্য সচিব, সমাজ কল্যাণ সচিব, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক, নির্বাচনে দায়িত্ব পালন করা আপিল বোর্ডসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে নিপুণের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক ও আইনজীবী হারুনর রশিদ, পলাশ চন্দ্র রায়। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

এর আগে, ১৪ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনে অনিয়ম-দুর্নীতির তদন্ত, নির্বাচনে ফলাফল বাতিল এবং মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজলের নেতৃত্বাধীন কমিটির দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট করেন পরাজিত সাধারণ সম্পাদক প্রার্থী নাসরিন আক্তার নিপুণ।

চিত্রনায়িকা নিপুণ আক্তারের পক্ষে আইনজীবী পলাশ চন্দ্র রায় এ রিট দায়ের করেন।

রিটে তথ্য সচিব, সমাজ কল্যাণ সচিব, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক, নির্বাচনে দায়িত্ব পালন করা আপিল বোর্ডসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

গত ১৯ এপ্রিল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪–২৬ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে নিপুণ ও মাহমুদ কলি প্যানেলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে মিশা-ডিপজল প্যানেল। ভোট গ্রহণ শেষে ২০ এপ্রিল সকালে ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে জয়ী হয় মিশা-ডিপজল প্যানেল জয়ী হয়।

ওইদিন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু শিল্পী সমিতির নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে সভাপতি পদে মিশা সওদাগর ২৬৫ ভোট পেয়ে নির্বাচিত হন। আর ১৭০ ভোট পান তার প্রতিদ্বন্দ্বী সভাপতি প্রার্থী মাহমুদ কলি। অন্যদিকে মাত্র ১৬ ভোটের ব্যবধানে সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজলের কাছে হেরে যান নিপুণ আক্তার। যেখানে ডিপজল পান ২২৫ ভোট আর নিপুণ আক্তার পান ২০৯ ভোট।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন