বিজ্ঞাপন

পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে নিহত বেড়ে ৬৭০

May 26, 2024 | 4:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাপুয়া নিউ গিনিতে বিশাল ভূমিধসে ৬৭০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। জাতিসংঘের অভিবাসন সংস্থা রোববার (২৬ মে) আনুমানিক এই সংখ্যা জানিয়েছে। উদ্ধার অভিযান এখনও অব্যাহত রয়েছে। সংস্থাটি জানিয়েছে, আশেপাশের আড়াইশটিরও বেশি বাড়ি ছেড়ে বাসিন্দারা অন্যত্র আশ্রয় নিয়েছেন। সবমিলিয়ে প্রায় ১২৫০ জন বাস্তুচ্যুত হয়েছেন।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার উত্তরে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে শুক্রবার এই ভূমিধসের ঘটনা ঘটে। সংবাদমাধ্যমে প্রথমে বলা হয়েছিল, ৩০০ জনের বেশি লোক চাপা পড়েছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) রোববার জানায়, ধ্বংসস্তূপ থেকে মাত্র পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

পাপুয়া নিউ গিনি মিশনের প্রধান সেরহান আক্তোপ্রাক এক ইমেইল বিবৃতিতে বলেছেন, এনগা প্রদেশের ইয়াম্বালি গ্রামের কর্মকর্তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সংস্থাটি মৃতের সংখ্যার অনুমান করেছে। শুক্রবারের ভূমিধসে দেড়শটিরও বেশি বাড়ি চাপা পড়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ জানিয়েছে, রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে প্রদেশের মুলিটাকা অঞ্চলে ভূমিধসের কারণে ছয়টিরও বেশি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন

আক্তোপ্রাক বলেন, এখনও ভূমি ধস হচ্ছে। পাথর গড়িয়ে পড়ছে। ক্রমাগত বর্ধিত চাপের কারণে ভূগর্ভস্থ মাটি ফাটছে এবং ভূগর্ভস্থ পানি প্রবাহিত হচ্ছে, ফলে এলাকাটি সবার জন্য চরম ঝুঁকির সৃষ্টি করছে। মানুষ মাটির নিচে চাপা পড়ে থাকা মৃতদেহ বের করে আনার জন্য কোদাল, খুন্তিসহ কৃষিকাজে ব্যবহৃত সরঞ্জাম দিয়ে খোঁড়াখুঁড়ি করছে।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন