বিজ্ঞাপন

মেসির সামনে শুধুই পেলে

May 30, 2018 | 12:01 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে হাইতির বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে আর্জেন্টিনা। দলের প্রাণভোমরা মেসির হ্যাটট্রিকে হাইতিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর্জেন্টিনার বাকি গোলটি করেন ইনজুরি থেকে সেরে উঠা সার্জিও আগুয়েরো।

বুয়েনস আইরেসে ম্যাচের শুরু থেকে হাইতিকে চেপে ধরে আর্জেন্টিনা। শুরু থেকে শেষ হওয়া না পর্যন্ত আক্রমণভাগে মেসি-হিগুয়েইন-পাভোন-আগুয়েরো-ডি মারিয়া হাইতির রক্ষণ কাঁপিয়েছে। এই ম্যাচ দিয়ে হ্যাভিয়ের জানেত্তির গড়া আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ (১৪৩) খেলার রেকর্ড ছুঁয়েছেন মাশ্চেরানো। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়া স্মারক জার্সি উপহার দিয়ে অভিনন্দন জানান তাকে।

ম্যাচের ১৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন জাতীয় দলের জার্সিতে ১২৪ ম্যাচ খেলা মেসি (১-০)। প্রথমার্ধে এই স্কোরে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ৫৮তম মিনিটে লো সেলসোর হেড গোলরক্ষক ফেরানোর পর মেসি ফিরতি শটে বল জালে জড়ান (২-০)। ৬৬তম মিনিটে পাভোনের অ্যাসিস্ট থেকে গোল করেন আর্জেন্টিনার অধিনায়ক (৩-০)। হ্যাটট্রিক পূরণের মধ্যদিয়ে আর্জেন্টিনার হয়ে মেসি করেন ৬৪তম গোল।

বিজ্ঞাপন

৫৯তম মিনিটে আবারো জ্বলে উঠেন আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোল করা মেসি, গোল করান আগুয়েরোকে দিয়ে (৪-০)। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। র‌্যাংকিংয়ে অনেক পিছিয়ে থাকলেও হাইতিকে মোটেও সহজভাবে নেননি আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলি। আক্রমণভাগে ঘুরিয়ে-ফিরিয়ে খেলান সব তারকাকেই। মাঝমাঠে ম্যানুয়েল লানজিনি, এডুয়ার্দো স্যালভিও আর জিওভান্নি লো সেলসোকে পরখ করে দেখেন সাম্পাওলি। রক্ষণভাগে রেখেছিলেন হ্যাভিয়ের মাশ্চেরারো, ইনজুরি থেকে সেরে উঠা নিকোলাস অটামেন্ডি আর ফেদরিকো ফ্যাজিওকে। বদলি হিসেবে আরও ছয়জনকে পরখ করেছেন সাম্পাওলি।

আর্জেন্টিনার জার্সিতে ১২৪ ম্যাচে ৬৪ গোল করা মেসি লাতিন আমেরিকায় জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে দ্বিতীয় অবস্থানে পৌঁছালেন। তার সামনে ব্রাজিল কিংবদন্তি পেলে (৭৭)। নিজের দ্বিতীয় গোলের পরই মেসি ব্রাজিলের আরেক কিংবদন্তি রোনালদোকে (৬২) টপকে যান। তিন নম্বর গোলের মধ্যদিয়ে আর্জেন্টিনার জার্সিতে নিজের ছয় নম্বর হ্যাটট্রিক তুলে নেন মেসি। বার্সা ও আর্জেন্টিনার হয়ে মোট ৪৭ হ্যাটট্রিক করলেন এই আর্জেন্টাইন আইকন। ক্লাব ক্যারিয়ারে বার্সার জার্সিতে মেসির নামের পাশে ৪১টি হ্যাটট্রিক।

রাশিয়া বিশ্বকাপের আগে আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। ৯ জুন ইসরাইলের বিপক্ষে তাদের শেষ প্রস্তুতি ম্যাচ। রাশিয়া বিশ্বকাপে ‘ই’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে আছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। আগামী ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে মেসি অ্যান্ড কোং। রাশিয়ায় পা রাখার আগে স্পেনের বার্সেলোনায় আট দিনের অনুশীলন ক্যাম্প করবে সাম্পাওলির শিষ্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন