বিজ্ঞাপন

‘খালেদা জিয়ার অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে’

May 26, 2024 | 11:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেছেন, বেগম খালেদা জিয়া একজন খাঁটি দেশপ্রেমিক। গণতন্ত্র ও ভোটাধিকার আদায়ের আন্দোলনে তার যে ত্যাগ, তা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি আজ বন্দি। এর অর্থ হলো- বাংলাদেশও বন্দি। বেগম খালেদা জিয়াকে ভালোবেসে থাকলে গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলনে স্বার্থহীনভাবে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

রোববার (২৬ মে) হোটেল লেকশোরে সাংবাদিক মাহফুজ উল্লাহর লেখা ইংরেজি গ্রন্থ ‘বেগম খালেদা জিয়া: হার লাইভ, হার স্টোরি’ এর বাংলা সংস্করণ ‘খালেদা জিয়া: জীবন ও সংগ্রাম’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আসিফ নজরুল বলেন, ‘এ ধরনের অনুষ্ঠানে আসতে নাগরিকদের অনেকেই ভয় পায়। বেগম জিয়াকে শ্রদ্ধা করি বলেই আজ আমি এখানে এসেছি। বেগম জিয়ার দেশপ্রেম আমাকে সত্যিই অভিভূত করে। তাকে অনেকে বলেন আপসহীন। আপসহীন তো বটেই, এর চেয়ে বড় হচ্ছে তার দেশপ্রেম। নিজের স্বার্থ চিন্তা করে তিনি কখনও রাজনীতি করেননি। গণতন্ত্রের জন্য এরশাদবিরোধী আন্দোলন করেছেন। ওয়ান ইলিভেনের সময় তার কাছেই প্রথম আপসের প্রস্তাব গিয়েছিল। কিন্তু আপস করেননি।’

তিনি বলেন, ‘দেশের গণতন্ত্র ও ভোটাধিকার আদায়ের আন্দোলনে বেগম জিয়া কঠিন স্যাক্রিফাইস করেছেন। যদি কোনো দিন বেগম জিয়ার অবদানের সঠিক মূল্যায়ন হয়, গণতন্ত্র ও ভোটাধিকার আদায়ের আন্দোলনে তার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।’

বিজ্ঞাপন

অধ্যাপক মাহবুবউল্লাহর সভাপতিত্বে ও কবি আবদুল হাই শিকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, অধ্যাপক সিদ্দিকুর রহমান খান, অধ্যাপক দিলারা জামান, গ্রন্থের অনুবাদক শাহরিয়ার সুলতান, ‘ইতি প্রকাশনা’র প্রকাশক জহির দীপ্তি এবং গ্রন্থের লেখক প্রয়াত সাংবাদিক মাহফুজউল্লাহ‘র সহধর্মিনী দিনারজাদি বেগম।

প্রকাশনা অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিতি ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, জামায়াতে ইসলামীর মজিবুর রহমান, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, সাম্যবাদী দলের (মার্কবাদী-লেলিনবাদী) হারুন চৌধুরী, গণঅধিকার পরিষদের নূরুল হক নূর, জাগপা খন্দকার লুৎফুর রহমান, ইকবাল হোসেন প্রধান, এনডিপির আবু তাহের, পিপলস পার্টির বাবুল সর্দার চাখারি, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম, গণদলের এটিএম গোলাম মাওলা চৌধুরী, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুল করীম, জমিয়তে উলামায়ে ইসলামের গোলাম মহিউদ্দিন ইকরাম,বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী, বিএনপির সিনিয়র নেতা আলতাফ হোসেন চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, মনিরুল হক চৌধুরী, আবদুস সালাম, আফরোজা খানম রীতা, এসএম আবদুল হালিম, হাবিবুর রহমান হাবিব, অধ্যাপক শাহিদা রফিক, অধ্যাপক তাজমেরী এস এ ইসলাম, ইসমাইল জবিহউল্লাহ, বিজন কান্তি সরকার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, জহির উদ্দিন স্বপন, শামা ওবায়েদ, শামসুর রহমান শিমুল বিশ্বাস, আফরোজা আব্বাস, শিরিন সুলতানা, নিলোফার চৌধুরী মনি, এবিএম আশরাফ উদ্দিন নিজাম, অধ্যাপক আনম ইউসুফ হায়দার, অধ্যাপক গোলাম হাফিজ কেনেডী প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন