বিজ্ঞাপন

নতুন বিমান বাহিনীপ্রধান এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন

May 26, 2024 | 11:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁনকে পদোন্নতি দিয়ে এয়ার মার্শাল করে বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১১ জুন তার এই পদোন্নতি ও বাহিনীর প্রধান হিসেবে নিয়োগের আদেশ কার্যকর হবে।

বিজ্ঞাপন

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আইএসপিআর পরিচালকের পক্ষে সহকারী তথ্য কর্মকর্তা আয়শা ছিদ্দিকার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাসান মাহমুদ খঁন বর্তমান বিমান বাহিনীপ্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নানের স্থলাভিষিক্ত হবেন।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুযায়ী আগামী ১১ জুন বিকেলে এয়ার মার্শাল পদবীতে পদোন্নতি দিয়ে ওই দিনই বিমান বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে হাসান মাহমুদকে। তিন বছরের জন্য তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁনের জন্ম ১৯৬৬ সালের ২০ জুন, ঢাকায়। ১৯৮৬ সালের ১৫ জুন তিনি বাংলাদেশ বিমান বাহিনীর জিডি(পি) শাখায় কমিশন লাভ করেন। ফাইটার পাইলট ও ‘এ’ ক্যাটাগরির কোয়ালিফায়েড ফ্লাইং ইনস্ট্রাক্টর এই কর্মকর্তা পেশাদার সুদক্ষ বৈমানিক হিসেবে বিভিন্ন ধরনের বিমান পরিচালনা করেছেন। মিগ-২৯ ফাইটার স্কোয়াড্রনের অগ্রগামী সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

নটরডেমিয়ান এই কর্মকর্তা সামরিক বাহিনীর দীর্ঘ চাকরি জীবনে দেশ-বিদেশে পেশাগত বিভিন্ন কোর্স করেছেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুর ও ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি পাকিস্তান থেকে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। তুরস্ক, রাশিয়া, চীন, মালয়েশিয়া ও পাকিস্তান থেকে তিনি বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কোর্সও করেছেন।

বর্ণাঢ্য কর্মজীবনে বিমান বাহিনীর বিভিন্ন কমান্ড, স্টাফ ও প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন হাসান মাহমুদ খাঁন। ছিলেন বিভিন্ন ঘাঁটির অধিনায়ক। এ ছাড়াও বিমান সদরের বিমান পরিচালন পরিদফতর, গোয়েন্দা পরিদফতর ও পরিকল্পনা পরিদফতরের পরিচালক, প্রধান পরিদর্শক, বিমান বাহিনী একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট ও চিফ ইনস্ট্রাক্টর, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুরের ডেপুটি কমান্ড্যান্ট হিসেবে অত্যন্ত কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তিনি সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) ও সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) হিসেবে দায়িত্ব পালন করেছেন। পেশাগত জীবনে কর্মদক্ষতা ও অবদানের স্বীকৃতি হিসেবে ‘বিমান বাহিনী পদক’, ‘গৌরবোজ্জ্বল উড্ডয়ন পদক’, ‘অসামান্য সেবা পদক’ এবং তিন বার বিমান বাহিনী প্রধানের প্রশংসাপত্র লাভ করেছেন।

এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন ও সালেহা খান বিবাহিত জীবনে এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক-জননী। তিনি একজন জ্ঞান-পিপাসু পাঠক ও দক্ষ গলফার।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন