বিজ্ঞাপন

ভালুকায় সড়ক দুর্ঘটনা: আসামিকে ৭ দিনের মধ্যে গ্রেফতারের নির্দেশ

May 27, 2024 | 4:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ময়মনসিংহের ভালুকায় সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনায় আসামিকে এক সপ্তাহের মধ্যে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি দুর্ঘটনার জন্য দায়ী গাড়িটিও জব্দের নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (২৭ মে) বিচারপতি এম আর হাসান এবং বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের স্কয়ার মাস্টারবাড়ি এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত মা ও দেড় বছরের শিশু আহত হওয়ার ঘটনায় আদালত এ নির্দেশ দিয়েছেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন আইনজীবী সঞ্জয় মন্ডল এবং আইনজীবী সেলিম রেজা।

বিজ্ঞাপন

পুলিশ ও সমাজসেবা অধিদফতরের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইয়াসমিন বেগম বিথী ও সহকারী অ্যাটর্নি জেনারেল মুজিবুর রহমান।

এদিন সমাজসেবা অধিদফতরের উপপরিচালক আ. কাইয়ুম এবং ভালুকা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ কামাল আকন্দ এবং তদন্তকারী কর্মকর্তা আদালতে স্বশরীরে হাজির হয়ে মামলার অগ্রগতির বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

আজ শুনানিতে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, গত ১০ মে ঘটনা ঘটলেও সঙ্গে সঙ্গে মামলা দায়ের না করে দুইদিন পরে প্রাথমিক তদন্ত প্রতিবেদন দায়ের করা হয়। এজাহারে ভিকটিমেয়ের ঠিকানা না পাওয়ার বিষয়ে বলা হলেও ১১ মে তারিখের জিডিতে ভিকটিমের লাশ শনাক্তের বিষয়ে তার ভাইয়ের কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রতিবেদনে সিআরভি গাড়ির যে সন্ধানের কথা বলা হয়েছে, ডিজিটাল মাধ্যমে দ্রুত শনাক্ত করা সম্ভব কিন্তু পদক্ষেপ নেওয়া হয়নি।

জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন এক্ষেত্রে তা বিবেচনায় না নিয়ে জেলা সমাজসেবা অধিদফতর যে সিদ্ধান্ত গ্রহণ করেছেন এবং এ বিষয়ে যে অঙ্গীকারনামা সম্পাদন করেছেন তা আদালতের কার্যক্রমের হস্তক্ষেপ এবং আদালত অবমাননা শামিল।

তখন আদালত দুর্ঘটনায় জড়িত গাড়ি ও আসামিকে গ্রেফতার না করার কারণে ক্ষোভ প্রকাশ করেন।

শুনানি শেষে আদালত কয়েকটি নির্দেশনা দেন। সেগুলো হলো- আগামী ৩ জুন তারিখে সংশ্লিষ্ট গাড়ি ও আসামিকে আইনের আওতায় এনে আদালতকে অবহিত করার নির্দেশ দেন। এবং এই বলে সতর্ক করেন যে, ৩ জুনের মধ্যে সংশ্লিষ্ট গাড়ি এবং আসামিকে গ্রেফতার করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট সকলকে আদালতে এসে জবাবদিহি করতে হবে। একই সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে সংশ্লিষ্ট মামলার গাড়ি শনাক্ত করার জন্য মামলার তদন্তকারী কর্মকর্তাকে সহযোগিতা করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

এ ছাড়া সমাজসেবা অধিদফতরের উপপরিচালক বিচারাধীন মামলা সম্পর্কে আদালতকে অবহিত না করে যে সিদ্ধান্ত গ্রহণ করেছে তাতে তার বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের আনা উচিত কিন্তু আদালতে তিনি ক্ষমা প্রার্থনা করায় আদালত তা মঞ্জুর করে তাকে সতর্ক করে দিয়েছেন।

পাশাপাশি শিশুটির নিরাপত্তা, স্বাস্থ্য, চিকিৎসাসহ অন্যান্য সকল বিষয়ে সময়ে সময়ে যথাযথভাবে ব্যবস্থা নেওয়া এবং আদালতকে অবহিত করতে নির্দেশ দিয়েছেন আদালত।

গত ৯ মে দিবাগত রাত আনুমানিক ৩টার দিকে স্কয়ার মাস্টারবাড়ি এলাকায় ওই শিশু ও তার মা সড়ক দুর্ঘটনার শিকার হন। তবে কীভাবে সড়ক দুর্ঘটনা ঘটেছে, তা জানা যায়নি।

পরে ৯৯৯ কল পেয়ে পুলিশ ওই শিশু ও তার মাকে আহত অবস্থায় উদ্ধার করে ভালুকা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। সেখানে মা মারা যান।

সেখানে মা হারা এই শিশুটির চিৎকারে পরিবেশ ভারি হয়ে যাওয়ায় ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

পরে ভালুকা হাইওয়ে থানার পুলিশ জানান, সড়ক দুর্ঘটনায় নিহত মা ও বেঁচে যাওয়া শিশুর পরিচয় মিলেছে। মায়ের নাম জায়েদা আক্তার (৩২)। তিনি সিলেট সুনামগঞ্জ জেলার দুয়ারা উপজেলার খুশিউড়া গ্রামের বাসিন্দা মো. রমিজ উদ্দিনের মেয়ে। বেঁচে যাওয়া দেড় বছর বয়সী শিশুটির নাম জাহিদ হোসেন।

ধারণা করা হচ্ছে, ঘটনার দিন রাতে তিনি রাস্তা পারাপার হতে গিয়ে এ দুর্ঘটনার শিকার হন।

পরে বিষয়টি হাইকোর্টের নজরে আনেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। এবং আদালত গত ১৩ মে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এবং ময়মনসিংহের পুলিশকে এ ঘটনায় জড়িত আসামিকে গ্রেফতার করতে নির্দেশ দেন।

গত ১৩ মে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এরপর গত ২০ মে রাত সাড়ে ৮টায় জেলা শিশু কল্যাণ বার্ডের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এক নিসন্তান দম্পতির কাছে ওই শিশুকে হস্তান্তর করা হয়।

জেলা প্রবেশন কর্মকর্তা মো. আসাদুজ্জামানের ভাষ্য, এর মধ্যে দিয়ে অবশেষে ওই শিশুটি পেল নিরাপদ আশ্রয়। শিশুটি পেল অভিভাবক আর নিসন্তান দম্পতি পেল সন্তান। নতুন অভিভাবকের আদর-যত্নে শিশুটি ভালো থাকুক।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন