বিজ্ঞাপন

পূর্বাচলের লে-আউট সংশোধনের আগে পরিবেশগত দিকে সতর্ক থাকার আহ্বান

May 27, 2024 | 10:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পূর্বাচলের লে-আউট সংশোধনের আগে পরিবেশগত দিকগুলোর ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। পাশাপাশি রাজউককে তার কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করে রাজধানীকে টেকসই, সবুজ ও পরিবেশবান্ধব নগরী হিসেবে গড়ে তোলারও আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (২৭ মে) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মেজর জেনারেল ছিদ্দিকুর রহমান সরকার (অব.) এর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানান বেলার প্রধান নির্বাহী। রাজউক চেয়ারম্যানের কক্ষে এই সাক্ষাতে পরিবেশগত ও অন্যান্য বিষয়ে রাজউক চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করেন তিনি।

এ সময় সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, রাজধানীর উন্নয়নে রাজউককে সুদূরপ্রসারী ও দৃষ্টান্তমূলক কার্যক্রম গ্রহণ করতে হবে। পূর্বাচলের লে-আউট সংশোধনের আগে অবশ্যই পরিবেশগত দিকগুলোর ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং রাজউককে তার কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করে রাজধানীকে টেকসই, সবুজ ও পরিবেশবান্ধব নগরী হিসেবে গড়ে তুলতে হবে। কিন্তু এক্ষেত্রে জনস্বার্থকে গুরুত্ব দিয়ে প্রভাবশালী মহলের উদ্দেশ্য বাস্তবায়ন থেকে বিরত থাকার ব্যাপারে রাজউককে সতর্ক থাকতে হবে।

রাজউক চেয়ারম্যান বলেন, ‘নতুন লে-আউট প্রণয়নের আগে অবশ্যই তুলনামূলক প্রতিবেদন তৈরি করে যাচাই-বাছাই করা হবে। মূল লে-আউটকে পরিবেশগত দিক বিবেচনা পূর্বক জনস্বার্থকে গুরুত্ব দিয়ে পরবর্তী কার্যক্রম নেওয়া হবে। রাজউক ঢাকাকে বাসযোগ্য পরিবেশসম্মত নগরী বাস্তবায়নে নানা উদ্যোগ নিয়েছে এবং এ ব্যাপারে আমরা বদ্ধপরিকর।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে কেরানীগঞ্জ, পূবাইল ও মতিঝিলে ইকোপার্ক, উদ্যান ও নাগরিক সুবিধার জন্য কমন স্পেস তৈরির নানা প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করেছে রাজউক।’

এ সময় আরও উপস্থিত ছিলেন রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ, পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক এবং রাজউকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন