বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণে চাঁদা দাবি, গ্রেফতারের নির্দেশ

May 28, 2024 | 5:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চাঁদা না দেওয়ায় রাজশাহীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পুলিশের মহাপরিদর্শকসহ (আইজিপি) সংশ্লিষ্টদের প্রতি (আইজিপি) এই নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

পাশাপাশি বিষয়ে পদক্ষেপ গ্রহণ এক সপ্তাহের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে‌।

এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমলে নিয়ে মঙ্গলবার (২৮ মে) বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি এ আদেশ দেন।

এর আগে, চাঁদা না দেওয়ায় রাজশাহীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধের ঘটনাটি আদালতের নজরে আনেন জ্যেষ্ঠ আইনজীবী মো. ওজি উল্লাহ।

বিজ্ঞাপন

শুনানি শেষে আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। রুলে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বাধা দেওয়ার সঙ্গে জড়িতদের কেন আইনের আওতায় এনে শাস্তি প্রদান করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি সাত দিনের মধ্যে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), রাজশাহী মহানগর পুলিশ কমিশনার এবং বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আগামী মঙ্গলবার (৪ জুন) এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত। এ সময়ে আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল রাফেল।

বিজ্ঞাপন

এর আগে, চাঁদার দাবিতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দেওয়ার ঘটনা বিভিন্ন গণমাধ্যমে গতকাল সংবাদ প্রকাশিত হয়।

প্রকাশিত সংবাদে বলা হয়, চাঁদা না দেওয়ায় রাজশাহী পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) নির্মাণাধীন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে সন্ত্রাসীরা। এমনকী তাদের ভয়ে ঠিকাদার কাজ করতে পারছেন না।

এ বিষয়ে গত রোববার রাজধানীর বোয়ালিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন পাউবোর রাজশাহী সদর শাখার উপসহকারী প্রকৌশলী সুকেশ কুমার।

জিডিতে বলা হয়েছে, রোববার বেলা ১১টার দিকে আনসার সদস্যদের বাধা উপেক্ষা করে পাউবোর অফিস চত্বরে ঢুকে পড়ে ২০-২৫ জন। এর পর তারা গালমন্দ করে কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়। এ সময় ৩০-৪০ শ্রমিক ভয়ে কাজ বন্ধ করে নিরাপদ আশ্রয়ে চলে যান।

বিজ্ঞাপন

পাউবো সূত্রে জানা গেছে, ৬৯ লাখ ২৫ হাজার টাকা ব্যয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণের কাজ করছে রাজশাহীর ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খন্দকার কনস্ট্রাকশন। প্রতিষ্ঠানটির মালিক হাসান কবির। তিনি এখন সিঙ্গাপুরে আছেন। তাঁর প্রতিনিধি মো. পলাশ জানান, ১০ দিন আগে তারা কাজটি শুরু করেছেন। এর পর থেকেই বিহারি কলোনি, শালবাগান, উপশহর ও সপুরা এলাকার একটি সংঘবন্ধ সন্ত্রাসী বাহিনী চাঁদা দাবি করছিল। তারা বলেছিল, সংখ্যায় তারা ২৫ জন। সামনে ঈদ উপলক্ষে তাদের ১০ লাখ টাকা দিতে হবে। টাকা না দেওয়ায় রোববার দেশীয় অস্ত্র নিয়ে এসে কাজ বন্ধ করে দেয়। এর এক সপ্তাহ আগে সন্ত্রাসীরা পাউবো কার্যালয়ে আসে। চাঁদা না দিলে পাউবোর কার্যালয় পুড়িয়ে দেওয়ার হুমকি দেয়।

পাউবোর রাজশাহী ঠিকাদার সমিতির সভাপতি ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মাহাফুজুল আলম লোটন বলেন, ‘এক সপ্তাহ আগে সন্ত্রাসীরা নির্বাহী প্রকৌশলীর কাছে গিয়ে চাঁদা দাবি করে। চাঁদা না দিলে তারা পাউবো অফিস জ্বালিয়ে দেওয়ার হুমকি দেয়। এখন শুনছি ম্যুরাল নির্মাণের কাজটাই বন্ধ করে দেওয়া হয়েছে।’

রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা বলেন, ‘বিষয়টা শুনেছি। যারা বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজে বাধা দিয়েছে, তাদের দ্রুত গ্রেফতারের দাবি জানাই।’

বোয়ালিয়া থানার ওসি হুমায়ুন কবীর জানান, জিডির পর সোমবার সকালে পুলিশ পাঠানো হয়। কারা কাজ বন্ধ করেছে, সেটা দেখা হচ্ছে। তদন্ত করে তাদের ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন
চাঁদা না দেওয়ায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরালের কাজ বন্ধ

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন