বিজ্ঞাপন

বুধবারও বৃষ্টির পূর্বাভাস, ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা

May 28, 2024 | 5:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবল ঘূর্ণিঝড় রেমাল বিদায় নিলেও তার প্রভাব এখনও কাটেনি। বুধ ও বৃহস্পতিবার এই দুইদিনও সারাদেশে মাঝারি থেকে তীব্র বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদফতর। প্রতিষ্ঠানটি বলছে— এ সময় তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের মধ্যে চাঁদপুরে সর্বোচ্চ বৃষ্টিপাত ২৫৭ মিলিমিটার রের্কড করা হয়েছে। আর রাজধানী ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ২২৪ মিলিমিটার। এটি বছরের সবচেয়ে বেশি বৃষ্টিপাত।

মঙ্গলবার (২৮ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, বরিশাল ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেতে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বুধবার (২৯ মে) ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওইদিনও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, বৃহস্পতিবারও ( ৩০ মে) রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওইদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পরিস্থিতি বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

এদিকে সিনপটিক অবস্থা অনুযায়ী, মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে সিলেট ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমও বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় চাঁদপুরে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৫৭ মিলিমিটার। আর রাজধানী ঢাকায় রেকর্ড করা হয়েছে ২২৪ মিলিমিটার বৃষ্টি। ২৪ ঘণ্টায় ভারী বর্ষণে রাজধানীর বিভিন্ন এলাকা প্লাবিত হয়। সৃষ্টি হয় জনদুর্ভোগের।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন