বিজ্ঞাপন

‘উপকূলের কান্না শুনতে কি পান না?’

May 28, 2024 | 8:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সাতক্ষীরা: ষাটের দশকে নির্মিত হয়েছিল বেড়িবাঁধ। এরপর পেরিয়ে গেছে প্রায় ছয় দশক। এর মধ্যে বারবার ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসের আঘাত এসেছে সেই বেড়িবাঁধে। বিশেষ করে ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলায় একেবারেই নাজেহাল অবস্থা হয়ে যায়। কিন্তু তারপরও ছোটখাটো সংস্কারের মাধ্যমেই টিকিয়ে রাখা হয়েছে এই বাঁধ। টেকসই কোনো সমাধান পায়নি সাতক্ষীরার শ্যামনগরের উপকূলীয় এলাকার বাসিন্দারা।

বিজ্ঞাপন

প্রবল ঘূর্ণিঝড় রেমালের আঘাতে আরও একবার ক্ষতবিক্ষত সেই বেড়িবাঁধ। টাটকা সেই ক্ষত বুকে নিয়েই টেকসই বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন করেছেন শ্যামনগরের সহস্রাধিক অধিবাসী। মানববন্ধনে তারা স্লোগান তুলেছেন— ‘মিথ্যা আশ্বাস আর নয়, এবার টেকসই বাঁধ চাই’, ‘আর চাই না ভাসতে, এবার দিন বাঁচতে’, ‘উপকূলের কান্না, শুনতে কি পান না’।

টেকসই বেড়িবাঁধের দাবিতে মঙ্গলবার (২৮ মে) বিকেলে এই মানববন্ধন অনুষ্ঠিত হয় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের পাতাখালী পয়েন্টে। প্রবল ঘূর্ণিঝড় রেমালের আঘাতে এই পয়েন্টেই ফের ভেঙে গেছে বেড়িবাঁধ।

মানবন্ধনে বক্তারা বলেন, ঘূর্ণিঝড় রেমাল শুধু নয়, যখনই ঘূর্ণিঝড় বা কোনো দুর্যোগ আসে তখনই কর্তাব্যক্তিরা নানা ধরনের আশ্বাসের বুলি নিয়ে হাজির হন। কোটি কোটি টাকার প্রকল্প হাতে নেওয়ার গল্প শোনান। কিন্তু বাস্তবে কোনো কাজই হয় না। এখন পর্যন্ত আমাদের এই অঞ্চলে কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি।

বিজ্ঞাপন

জনপ্রতিনিধি ও প্রশাসনের উদ্দেশে বক্তারা বলেন, উপকূলের মানুষকে বাঁচাতে টেকসই বেড়িবাঁধের বিকল্প নেই। সেই টেকসই বেড়িবাঁধ যদি আপনারা নির্মাণ করতে না পারেন, সাতক্ষীরা উপকূলীয় অঞ্চলকে পরিত্যক্ত ঘোষণা করুন। আমাদের নিরাপদ স্থানে সরিয়ে নিন। আমরা বারবার নয়, একবারই মরতে চাই।

ঘূর্ণিঝড় নয়, উপকূলবাসী জলোচ্ছ্বাসকে ভয় পায় উল্লেখ করে তারা আরও বলেন, ৫০/৬০ বছর ধরে জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে। কিন্তু ঝড়-জলোচ্ছ্বাস প্রতিবছরই আঘাত হানছে। আমরা ঝড়তে ভয় পাই না, আমরা ভয় পাই জলোচ্ছ্বাসকে। আমরা ভয় পাই বাঁধ ভেঙে এলাকা তলিয়ে যাওয়াকে। আইলার সময়ও গোটা এলাকা নোনা পানিতে তলিয়ে গিয়েছিল। তার জের ধরে কয়েক বছর ধরে হাজার হাজার পরিবারকে সেই নোনা পানিতে বন্দি হয়ে থাকতে হয়েছে।

মানববনে বক্তরা অভিযোগ করে বলেন, উপকূলের মানুষকে জিম্মি করে বাঁধ ভাঙার আশায় থাকেন এক শ্রেণির অসাধু জনপ্রতিনিধি ও ঠিকাদার। বাঁধ ভাঙলেই মেরামতের নামে তারা লাখ লাখ টাকা লুটপাট করেন। তাই উপকূলীয় এলাকার মানুষকে বাঁচাতে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানাই আমরা।

বিজ্ঞাপন

স্থানীয় বাসিন্দা মাওলানা আব্দুল মাজেদের সভাপতিত্বে ‘উপকূলবাসী’র ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন আবু তাহের, মোক্তার হোসেন, তরিকুল, স ম ওসমান গনি সোহাগ, মাসুম বিল্লাহ, নিসাত, রায়হান প্রমুখ।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন