বিজ্ঞাপন

রাত পোহালেই ৮৭ উপজেলায় ভোট

May 28, 2024 | 11:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘুর্ণিঝড় রেমালের আঘাত ও প্রভাবের কারণে তৃতীয় ধাপে ষষ্ঠ উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ অনেকটাই নিষ্প্রভ। দুর্যোগে ক্ষতিগ্রস্ত ২২টি উপজেলায় ভোট ইতোমধ্যে স্থগিত করা হয়েছে। ফলে আগামীকাল বুধবার (২৯ মে) ৮৭ উপজেলায় ভোট হচ্ছে। এর মধ্যে সাত জেলার ১৬ উপজেলায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবং বাকি ৭১ উপজেলায় ব্যালটে ভোট নেওয়া বলে ইসি সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এই ভোট চলবে। এই ধাপে মোট এক হাজার হাজার ১৯৬ জন প্রার্থী তিনটি পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটগ্রহণকে কেন্দ্র করে বুধবার দেশের ৮৭টি উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এই ধাপের নির্বাচনে তিন হাজার ২৭৭ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে, উপজেলা নির্বাচন উপলক্ষ্যে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন থেকে সিসিটিভির মাধ্যমে কেন্দ্রীয়ভাবে ভোট মনিটরিং করা হবে। এর আগে প্রথম ধাপে মোট তিন পদে বিনা ভোটে ২৮জন নির্বাচিত হয়েছেন। আর এই দ্বিতীয় বিনা ভোটে জনপ্রতিনিধি হয়েছেন ২২ জন। আর তৃতীয় ধাপে ১২ জন বিনা ভোটে নির্বাচিত।

জানা গেছে, ঘোষিত তফসিলে ১১২টি উপজেলার নাম ছিল। একটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায়, মামলা ও মৃত্যুজনিত কারণে দু’টিতে এবং ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২ উপজেলায় ভোট স্থগিত করায় মোট ২৫ উপজেলায় ভোট হচ্ছে না। স্থগিত উপজেলাগুলো হচ্ছে- নেত্রকোণা জেলার খালিয়াজুরী এবং চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা। খালিয়াজুরী উপজেলায় সড়ক সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় এবং কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে। এ ছাড়া, অন্যান্য উপজেলাগুলো হলো- বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা; খুলনার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া; বরিশালের গৌরনদী, আগুনঝারা; পটুয়াখালীর সদর, মির্জাগঞ্জ, দুমকি; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার তজুমদ্দিন, লালমোহন; ঝালকাঠির রাজাপুর, কাঁঠালিয়া; বরগুনার বামনা, পাথরঘাটা এবং রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা।

বিজ্ঞাপন

ইসি জানায়, মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার অর্থাৎ ভোট গ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোটসহ অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইতোমধ্যে মোটরসাইকেল চলাচলও বন্ধ রয়েছে। বুধবার মধ্যরাত পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

ইসির দেওয়া সর্বশেষ তথ্য বলছে, তৃতীয় ধাপে মোট এক হাজার ১৯৬ জন প্রার্থী তিন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান ৪৫৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন প্রার্থী রয়েছেন। এই ধাপে চেয়ারম্যান পদে একজন, ভাইস চেয়ারম্যান পদে চার জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাত জন প্রার্থী বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ভান্ডারিয়ার উপজেলার সব পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। ফলে সেখানে ভোট হচ্ছে না।

তৃতীয় ধাপে ৭ হাজার ৪৫০ ভোট কেন্দ্রের ৫৪ হাজার ৮৯ ভোট কক্ষে ২ কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৮৪ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার এক কোটি ৬ লাখ ৪০ হাজার ৩৪৭ জন, নারী ভোটার এক কোটি ২ লাখ ৩৪ হাজার ৭২৩ জন এবং হিজড়া ভোটার রয়েছেন ১১৪ জন। এ ছাড়া, ৪ হাজার ৫৭২টি অস্থায়ী ভোটকক্ষ রাখা হয়েছে। ভোটের আগের দিন মঙ্গলবার ৪১৪টি কেন্দ্রে ব্যালেট পেপার পাঠানো হয়েছে। আর ভোটের দিন সকালে সাত হাজার ৩৬টি কেন্দ্রে ব্যালেট পৌঁছে দেওয়া হবে।

বিজ্ঞাপন

ইসির দেওয়া তথ্যানুযায়ী, ভোটকেন্দ্র ও মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে এক লাখ ৪০ হাজার ৬৬৯ জন আনসার সদস্য মোতায়েন হয়েছে। ২৯৯ প্লাটুন বিজিবি থাকবে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে। ভোট কেন্দ্রে মোট পুলিশ থাকবে ২৯ হাজার ৯৫৮জন। মোবাইল টিমে পুলিশ থাকবে সাত হাজার ৭৯৪ জন। স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ থাকবে তিন হাজার ৩৬৪ জন। র‌্যাব মোতায়েন থাকবে ২৩০টিম।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন