বিজ্ঞাপন

এখনো ‘অন্ধকারে’ পৌনে ২ কোটি গ্রাহক, শত কোটি টাকার ক্ষতি

May 28, 2024 | 11:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবল ঘূর্ণিঝড় রেমাল বিদায় নিয়েছে। কিন্তু রয়ে গেছে তাণ্ডবের রেশ। প্রবল ঘূর্ণিঝড়টি যে তাণ্ডব চালিয়েছে সে ক্ষতি কাটাতে হিমশিম খেতে হচ্ছে। উপকূলীয় অঞ্চলে এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন ১ কোটি ৭৩ লাখ ১৭ হাজার ৬২৮ গ্রাহক। এর মধ্যে পল্লী বিদ্যুতের গ্রাহক ১ কোটি ৭১ লাখ ৭৩ হাজার। আর পশ্চিমাঞ্চলে ১ লাখ ৪৪ হাজার ৬২৮ গ্রাহক এখনও অন্ধকারে আছেন। প্রাথমিক নিরুপণে বিদ্যুৎ বিভাগে ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ মে) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিদ্যুৎ বিভাগ জানায়, পল্লী বিদ্যুতের ৮০টি সমিতি এবং ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) কর্মকর্তা-কর্মচারীরা ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব পরবর্তী অবস্থা সরেজমিন পর্যবেক্ষণ করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে আরইবি’র বিদ্যুৎ বিচ্ছিন্ন গ্রাহক সংখ্যা ছিল ৩ কোটি ৩ লাখ ৯ হাজার ৭০২। এরমধ্যে এ পর্যন্ত ১ কোটি ৩১ লাখ ৩৬ হাজার ৭০২ গ্রাহকের বিদ্যুৎ সেবা নিশ্চিত করা হয়েছে। এখনও প্রায় ১ কোটি ৭১ লাখ ৭৬ হাজার বিদ্যুৎ বিচ্ছিন্ন আছে। এদিকে ক্ষয়ক্ষতির মধ্যে আরইবি’র ৩৩ কেভি ফিডারের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৬৬টি, এরমধ্যে ৪৫৫টি ফিডার ঠিক করা হয়েছে। বাকি আছে ৩১১টি। এদিকে ৩৩/১১ কেভি উপকেন্দ্রগুলোর মধ্যে ক্ষতি হয়েছে ১ হাজার ১০৫টির, ঠিক করা হয়েছে ৬৫৪টি, এখনও বাকি ৪৫১টি।

বিজ্ঞাপন

এদিকে ১১ কেভি ফিডারের মধ্যে ক্ষতি হয়েছে ৬ হাজার ২৩৫টি, ঠিক করা হয়েছে ২ হাজার ৩৮৪টি, বাকি আছে ৩ হাজার ৮৫১টি। বৈদ্যুতিক খুটির মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ৮৩৩টি। ঠিক করা হয়েছে ২ হাজার ৫৬৭টি, এখনও বাকি ১ হাজার ২৬৬টি। বিতরণ ট্রান্সফরমারের মধ্যে ক্ষতি হয়েছে ২ হাজার ৮১৮টির, ঠিক করা হয়েছে ১ হাজার ৬৯৬, বাকি আছে ১ হাজার ১২২টি। তার ছেঁড়া স্প্যানের (কিলোমিটার) ক্ষতি হয়েছে ৩ হাজার ৫৬ কিলোমিটার তার, এরমধ্যে ১ হাজার ৩৬৩ কিলোমিটার ঠিক করা হয়েছে, বাকি আছে ১ হাজার ৬৯৩ কিলোমিটার। ইন্সুলেটর ২৪ হাজার ২৫৮ টির মধ্যে ক্ষতি হয়েছে ৭ হাজার ৭২৫ টি। বাকি আছে ১৬ হাজার ৫৩৩ টি। মিটার ৫৯ হাজার ৩৯৯ টির মধ্যে ঠিক হয়েছে ৩০ হাজার ৯৩৩ টি বাকি আছে ২৮ হাজার ৪৬৬ টি। ক্ষতিগ্রস্ত মিটারের মধ্যে ঠিক করা হয়েছে ৩০ হাজার ৯৩৩টি, বাকি আছে ২৮ হাজার ৪৬৬টি।

প্রাথমিক তথ্যানুসারে ক্ষয়ক্ষতির পরিমাণ ১০৩ দশমিক ৩৩ কোটি টাকা।

আরইবি জানায়, ঝড়ের সময় সমিতির ঠিকাদার ও জনবলসহ ৩০ হাজারের বেশি লোক মাঠে কাজ করছে। আজ রাতের মধ্যে ৬০ ভাগ গ্রাহক বিদ্যুৎ সেবা পাবেন। এদিকে বুধবারের মধ্যে সব ৩৩ কেভি ও ১১ কেভি লাইন চালুর মাধ্যমে ৮০ ভাগ গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করার প্রচেষ্টা অব্যাহত আছে। বাকি গ্রাহকদের সার্ভিস ড্রপ ও মিটার বাড়ি বাড়ি গিয়ে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

অন্যদিকে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)’র ১৫ লাখ ৫৪ হাজার ১৫৪ গ্রাহকের মধ্যে বর্তমানে ১৪ লাখ ৩ হাজার ৫২৬ গ্রাহক বিদ্যুৎ পাচ্ছেন। তবে এখনও অন্ধকারে ১ লাখ ৪৪ হাজার ৬২৮ গ্রাহক। প্রাথমিক তথ্যানুসারে এই বিতরণ কোম্পানির ৫ কোটি ৭ লাখ ৮১ হাজার ৭০২ টাকার ক্ষতি হয়েছে বলে তারা জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, বিদ্যুৎ বিভাগের নির্দেশে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ দ্রুত স্বাভাবিক করার জন্য কাজ চলছে। শিগগিরই বাকি লাইনগুলোর কাজ শেষ হবে।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন